বৃক্ষ নিধন না করে আমাদেরকে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে : কুজেন্দ্র লাল ত্রিপুরা

NewsDetails_01

“গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি বন বিভাগের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে। এ মেলা চলবে ২০জুলাই থেকে ২৬জুলাই পর্যন্ত। আজ বৃহস্পতিবার (২০জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বর ঘুরে পৌর টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা’র উদ্বোধন করা হয়। এতে জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি।

NewsDetails_03

খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন কবির’র সঞ্চালনায় এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পার্বত্য অঞ্চলে অতীতে প্রচুর গাছপালা, বৃক্ষলতায় ভরপুর ছিলো। বর্তমানে বিভিন্ন কারণে সেটা নিধনের ফলে আজ প্রায় বৃক্ষ শূন্য এ সবুজ পাহাড়। বৃক্ষ নিধন না করে আমাদেরকে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। প্রচুর বৃক্ষরোপন করে ও পরিচর্যা করতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী,উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম,প্রমূখ।

এছাড়াও জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা ও শাহিনা আক্তার, জেলা সমাজসেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো: জসিম উদ্দিন, জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্ত্তী, খাগড়াছড়ি সোনালী ব্যাংকের ব্যবস্থাপক সমর কান্তি ত্রিপুরা, জেলা সহকারী বন সংরক্ষক শহীদুল ইসলাম তালুকদার, সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা বাবুরাম চাকমাসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন