অন্য সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাসের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে

মুবাছড়িতে মংসুইপ্রু চৌধুরী অপু

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মুবাছড়ি বন বিহারে কঠিন চীবর দানোৎসব’র আলোচনা সভায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বলেছেন, অন্য সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাস এবং সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হবার নীতিতে অটল থাকতে হবে। সরকার সাম্প্রতিক সময়ে দেশে সংঘটিত সহিংসতাকে রাজনৈতিক এবং আইনগতভাবে মোকাবিলা করছে।

আজ শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত কঠিন চীবর দানোৎসবে সকালের পর্বে পঞ্চশীল গ্রহন, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দানসহ নানাবিধ দানানুষ্ঠান সম্পন্ন করা হয়।

ধর্মীয় অনুষ্ঠানে সংঘ প্রধান হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি বন বিহার আবাসিক ভিক্ষু সংঘ প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন, গামারিঢালা বন বিহারাধ্যক্ষ বোধিপাল মহাস্থবির, মিলনপুর বন বিহারাধ্যক্ষ শ্রদ্ধাতিষ্য মহাস্থবির ও মুবাছড়ি বন বিহারের বিহারাধ্যক্ষ সুমনাতিষ্য মহাস্থবির।

প্রধান উপাসক হিসেবে উপস্থিত খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাহাড়-সমতলের সকল মানুষকে সমান চোখে দেখেন। তাঁর আন্তরিকতার কারণেই পাহাড়ের প্রত্যন্ত জনপদে শিক্ষা-চিকিৎসা-বিদ্যুৎসহ সড়ক অবকাঠামোর ব্যাপক উন্নতি হয়েছে। একটি মহল আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালাচ্ছে। সবাই সমিম্মিলিত ভাবে এই অপশক্তিকে মোকাবেলা করে উন্নয়নের অগ্রযাত্রা বহাল রাখতে হবে।

এতে আরো বিশেষ দায়ক হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা ও খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা এবং খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন’র সভাপতি প্রদীপ চৌধুরী।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।