কঠোর নিরাপত্তায় পালিত হচ্ছে বান্দরবানে বৈশাখি পূর্ণিমা

জন্ম, মৃত্যু এবং বুদ্ধত্ব লাভের জন্য নানা আয়োজনে বান্দরবানে বৈশাখি পূর্ণিমা পালন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা । বৈশাখী পূর্ণিমা উপলক্ষে বিশ্ব শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করেছে বৌদ্ধধর্মালম্বীরা। আর কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বৈশাখি পূর্ণিমা ।

শনিবার সকালে রাজবাড়ি থেকে শোভাযাত্রাটি বের করা হয় ।

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানিপাড়া বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এসে শেষ হয় । শোভাযাত্রায় বিভিন্ন বয়সের নারী-পুরুষ বিভিন্ন ধরনের পাত্রে চন্দন জল, ফুল, জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন ।

শোভাযাত্রা শেষে রাজগুরু বিহারে সকলে সমবেত প্রার্থনায় মিলিত হয় । এ সময় ধর্মীয় উপদেশ দেন উজানী পাড়া বিহারের বিহারাধ্যক্ষ ড. সুওয়াইন্না মহাথের। এই সময় অনেকে পঞ্চ ও অষ্ট শীল গ্রহণ করেন ।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোমাং সার্কেল চীফ রাজা উ: উ চ প্রু চৌধুরী,সাবেক জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরী ।

পরে নিজেদের পুণ্য লাভের জন্য ভগবান বুদ্ধের উদ্দেশ্য প্রার্থনা করেন । প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে(অশ্বথ বৃক্ষ), চন্দন জল (পবিত্র জল) ঢালেন।

এদিকে যে কোন ধরনের সন্ত্রাসী হামলা ঠেকাতে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, মোতায়েন করা হয়েছে পুলিশ ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।