খাগড়াছড়িতে আদিবাসী দিবস পালিত

খাগড়াছড়িতে আদিবাসী দিবস এর র‌্যালি
খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী উপলক্ষে শোভাযাত্রা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। বুধবার সকালে খাগড়াছড়ি জেলা সদরের রাজ্যমনি পাড়া এলাকা থেকে বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম বাংলাদেশ ও ইয়াং উইমেন্স খ্রীষ্টান এসোসিয়েশন(ইয়াইডবিøউসিএ) এর ব্যানারে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান(প্রতিমন্ত্রী) যতীন্দ্র লাল ত্রিপুরা।
শোভাযাত্রা শেষে বাংলাদেশ আদিবাসী ফোরাম খাগড়াছড়ি শাখার সমন্বয়কারী চাইথোয়াই মারমা সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নারী নেত্রী নমীতা চাকমা ও প্রতিভা রোয়াজা।
বক্তারা, জাতিসংঘ ঘোষিত আদিবাসী অধিকার বাস্তবায়ন, পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী আদিবাসীদের ভূমি অধিকার ফিরিয়ে দেয়া ও অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান। এছাড়া রাঙামাটির লংগদু উপজেলায় গত ২ জুন আদিবাসী পল্লীতে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ইন্দনদাতাদের খোঁজে বের করে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।