খাগড়াছড়িতে জাতীয় বিজ্ঞান বির্তক উৎসবে চ্যাম্পিয়ন খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়

খাগড়াছড়িতে জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব
“বির্তক মানে যুক্তি, বিজ্ঞানে মুক্তি” স্লোগানে খাগড়াছড়িতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও দৈনিক সমকাল আয়োজিত জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব শেষ হয়েছে। আজ বুধবার সকাল থেকে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের হল রুমে জেলার ৮টি বিদ্যালয় ৭টি বিষয়ে পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে যুক্তি-তর্ক উপস্থাপন করেন।
চূড়ান্ত পর্বে “প্রশ্নপত্র ফাঁসে সরকারের ব্যর্থতার চেয়ে সামাজিক অবক্ষয় বেশি দায়ী” বিষয়ে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, এপিবিএন উচ্চ বিদ্যালয়কে হারিয়ে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। পরে চ্যাম্পিয়ন, রানার্স আপ, শ্রেষ্ঠ বক্তাকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীলা তালুকদারের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাধন চাকমা ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি নুরুল আজম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে দৈনিক সমকালের খাগড়াছড়ি প্রতিনিধি প্রদীপ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, প্রশ্নপত্র ফাঁস বন্ধে সরকারি উদ্যোগের পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রকৃত মেধা বিবেচনায় জিপিএ মূখ্য নয় দাবি করে শিক্ষা ও কর্মজীবনে অসুদপায় অবলম্বন থেকে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের বিরত থাকার আহব্বান জানান।
বিতর্ক প্রতিযোগিতায় বিচারক ও মডারেটরের দায়িত্ব পালন করেন, মাটিরাঙা শান্তিপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রফিকুল ইসলাম, খাগড়াছড়ি ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুদ্দিন আনসারী মিঠু, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ ইউসুফ আলী এবং সংস্কৃতি সংগঠক প্রভাত তালুকদার।
অংশগ্রহণকারী বিদ্যালয়গুলো হলো খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়, পেরাছড়া উচ্চ বিদ্যালয়, মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয়, খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এপিবিএন হাইস্কুল, টিউফা আইডিয়াল স্কুল, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় এবং খাগড়াছড়ি কলেজিয়েট হাইস্কুল।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।