থাইল্যান্ডে আদিবাসীদের প্রতিনিধিত্ব করবেন পাহাড়ের মেয়ে উসাই

উসাই ম্যা
এশিয়ান প্যাসিফিক ইউয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামে আমন্ত্রণে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল(এসডিজি)এর উপর দক্ষতা অর্জনের জন্য থাইল্যান্ডের ব্যাংককে যাচ্ছেন বান্দরবানের রোয়াংছড়ির কৃতি সন্তান উসাই ম্যা । ১০ দিন ব্যাপী ওই কর্মশালায় আদিবাসী জনগোষ্ঠীর পক্ষে প্রতিনিধিত্ব করবেন তিনি ।

২১ টি দেশের (আমেরিকা, বাংলাদেশ, কম্বোডিয়া, ব্রাজিল, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, কোরিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাপুয়া নিউ গিনি, পেরু, রুমানিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম) ২৫০ জন প্রতিনিধি যোগ দিবেন এই কর্মশালায় ।

উসাই ম্যা পাহাড়বার্তাকে জানান, একজন আদিবাসী হয়ে আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করতে পেরে আমি অনেক খুশি ।

পারিবারিক সূত্রে জানা যাই, উসাই ম্যা ৯ই জানুয়ারি থাইল্যান্ডের ব্যাংককের উদ্দেশ্য বাংলাদেশ ত্যাগ করবেন । ১০ থেকে ২১ই জানুয়ারি পর্যন্ত তিনি ব্যাংককের কর্মশালায় এসডিজি অর্জনের ১৭ টি টেকসই উন্নয়নের লক্ষ্যর মধ্যে এডুকেশন কোয়ালিটির উপর দক্ষতা অর্জন করবেন । এছাড়াও তিনি ২২ জানুয়ারি বাংলাদেশে ফিরবেন বলে জানানা তার স্বজনরা । তারা আরো জানান, উসাই ম্যা বাংলাদেশ থেকে আদিবাসী সম্প্রদায় থেকে ব্যাংককে প্রতিনিধিত্ব করবেন ।

আরো জানা যাই, উসাই ম্যা বান্দরবান রোয়াংছড়ি উপজেলার নতুন পাড়া এলাকার কৃতী সন্তান । বর্তমানে চট্টগ্রাম এশিয়ান ইউনিভার্সিটি ফর উমেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শেষ বর্ষের ছাত্রী ।তারা পিতা রোয়াংছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা অংসা জাই (আচিং)। তাঁর মা ম্যা ম্যা চিং রোয়াংছড়ি পরিবার পরিকল্পনা বিভাগের স্বাস্থ্য সহকারী হিসেবে কর্মরত আছেন । এক ভাই এক বোনের মধ্যে বড় সন্তান তিনি ।

উসাই ম্যা’র বাবা অংসা জাই(আচিং)পাহাড়বার্তাকে জানান, আমার মেয়ের জন্য আমি গর্বিত । ওই কর্মশালায় আদিবাসীদের থেকে প্রতিনিধিত্ব করবেন আমার মেয়ে ।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Rupan Singha বলেছেন

    good

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।