দেশব্যাপী সাম্প্রদায়িক সহিসংতার বিচারের দাবিতে রাঙামাটি উদীচীর স্মারকলিপি

দেশব্যাপী সাম্প্রদায়িক সহিসংতার বিচার, ও সুস্থ সংস্কৃতি চর্চার পথ অবাধ করার দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রাঙামাটি জেলা সংসদ।

আজ বৃহস্পতিবার দুপুর ১২ টায় রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের কাছে এ স্মারকলিপি প্রদান করা হয়। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রাঙামাটি জেলা সংসদ নেতৃবৃন্দ জানিয়েছেন, কেন্দ্রীয় কর্মসূটীর অংশ হিসেবে রাঙামাটিতেও প্রধানমন্ত্রী বরাবরে এ স্মারকলিপি দেয়া হয়।

উদীচী স্মারকলিপিতে উল্লেখ করেন, বিজয়ের সুবর্ণজয়ন্তীর বছরেও কুমিল্লাসহ বিভিন্ন স্থানে আমরা প্রত্যক্ষ করছি সাম্প্রদায়িক হামলা। সাম্প্রদায়িক দানবদের অবাধ বিচরণ আর হুঙ্কারে প্রাণভয়ে শঙ্কিত দেশের মানুষ। ধর্মের নামে বারবার এমন নৈরাজ্যকর পরস্থিতি তৈরির অপকৌশলসমূহ প্রতিরোধে অবিলম্বে দেশজুড়ে সংঘটিত সাম্প্রদায়িক তান্ডবের প্রকৃত রহস্য উদঘাটন করে তার দ্রুত বিচার নিশ্চিত করতে হবে।

স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়,মহান সংবিধানের চার মূলনীতি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ। কিন্তু আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, সেইসব মূলনীতি এবং মুক্তিযুদ্ধের আদর্শসমূহ নানা ষড়যন্ত্রে ধ্বংসপ্রাপ্ত হচ্ছে। দেশজুড়ে অব্যাহতভাবে ঘটে চলেছে নারকীয় সাম্প্রদায়িক তান্ডব। মুক্তমত প্রকাশের স্বাধীনতা আজ অবরুদ্ধ, সুস্থ সংস্কৃতি চর্চার পরিবেশ বাধাগ্রস্ত। বাংলার চিরায়ত সুর আজ রুদ্ধ। ধর্মান্ধ গোষ্ঠীর আস্ফালনের কাছে সহজিয়া শিল্পীরা আজ কুণ্ঠিত। প্রগতিশীল চিন্তাচেতনার পরিবর্তে সাম্প্র্রদায়িক দোষে দুষ্ট লেখাসমূহ পড়ে বেড়ে উঠছে আমাদের পরবর্তী প্রজন্ম।

স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে উদীচী জেলা সংসদের সভাপতি অমলেন্দু হাওলাদার, সা: সম্পাদক বিজয় ধর, সুজন বড়ুয়া, ডা: রঞ্জিত নাথ ও খোরশেদ আলম খোকন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।