নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে নিজের মাতৃভাষাকে জানতে হবে : মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বিদেশিরাও শুদ্ধভাবে বাংলা বলতে চাই । বিশ্বের বিভিন্ন দেশে বাংলায় স্কুল কলেজ নির্মাণ করা হচ্ছে। বাংলা ভাষাকে সম্মান দেওয়া হচ্ছে। বাংলা ভাষা নিয়ে গবেষণা হচ্ছে। বাংলা ভাষার ভবিষ্যৎ আছে। নিজের মাতৃভাষাটাকে যদি ধারণ করতে না পারি তাহলে নিজের অস্তিত্ব ধরে রাখা যাবে না । নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে অবশ্যই মাতৃভাষা শুদ্ধভাবে উচ্চারণ, লিখতে, বলতে এবং জ্ঞান চর্চা করতে হবে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বান্দরবানের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে জেলা আওয়ামী লীগের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো: আব্দুর রহিম চৌধুরীরর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক মো: ইসলাম বেবী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক উজ্জল কান্তি দাশ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, মোজাম্মেল হক বাহাদুর, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কান্তি দাশ।

মন্ত্রী বলেন, সকল জাতির মাতৃভাষার জন্য এই আন্তর্জাতিক মাতৃভাষা। প্রধানমন্ত্রী মাতৃভাষার শিক্ষার জন্য প্রথম পর্যায়ে ৫টি সম্প্রদায়ের ভাষার বই ছাপিয়ে দিয়েছেন। পর্যায়ক্রমে অন্যান্য সম্প্রদায়ের ভাষার বই ছাপিয়ে দেওয়া হবে। নিজের মাতৃভাষাকে ভুলা যাবে না । নিজের মাতৃভাষার পাশাপাশি অন্যান্য ভাষারও চর্চা করতে হবে। তবে সবার আগে নিজের মাতৃভাষা।
পার্বত্য মন্ত্রী আরো বলেন, অনেকে ভাষা বলতে জানে, কিন্তু অক্ষর নেই আবার অনেক জাতি তার ভাষার জন্য হারিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী দূরদৃষ্টিসম্পন্ন। ভাষা রক্ষায় সমস্ত জাতি, সমস্ত সম্প্রদায়ের জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন প্রজন্মকে উদ্দেশ্যে করে মন্ত্রী বলেন, আমাদের সঠিক ইতিহাস পড়তে হবে, জানতে হবে এবং বলতে হবে। মায়ের ভাষা সম্পর্কে জানতে হবে। শুদ্ধউচ্চারণ জানতে হবে।

আলোচনা সভায় জেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।