পুরনো ফেসবুক পোস্ট গোপন করতে

01870d3fd27e0b70c28db67e1c56c035-57b1c98ad66ecবন্ধুদের সঙ্গে শেয়ার করেছিলেন এরকম অনেক পুরনো পোস্ট ফেসবুকে থাকে। মাঝে মাঝেই ফেসবুক এগুলো সামনে নিয়ে আসে এবং সেগুলো দেখার পর আপনার হয়তো ফেলে আসা অনেক স্মৃতি মনে পড়ে যায়।

মানুষের সব স্মৃতিই সুখের হয় না। কোনও কোনও স্মৃতি মানুষকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। আমরা সবাই চাই এসব বিব্রতকর কোনও ঘটনা যেন অন্য কেউ না দেখে। তাই ফেসবুকের পুরনো অনেক পোস্ট কিছুটা নিরাপদে রাখা প্রয়োজন।

ফেসবুকের পুরনো পোস্ট গোপন করা সহজ একটি কাজ। এতে কেউ-ই আপনার ফেসবুক টাইমলাইনে গিয়ে পুরনো কোনও পোস্ট দেখার সুযোগ পাবে না। এ কাজটি করতে হলে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

পোস্ট ডিলিট করার আগে শুরুতেই আপনার বন্ধুতালিকায় নেই এমন মানুষদের কাছে আপনার টাইমলাইন কেমন দেখায় সেটা দেখে নিন। এটা পরীক্ষা করতে প্রথমে আপনার টাইমলাইনে প্রবেশ করার পর অ্যাক্টিভিটি লগ অপশনের পাশে তিনটি ডট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। তারপর সেখান থেকে ভিউ এজ অপশনে ক্লিক করলেই আপনি বুঝে যাবেন আপনার টাইমলাইন অন্যদের কাছে কেমন দেখায়।

আপনার ফেসবুক টাইমলাইন থেকে পুরনো পোস্ট গোপন করতে-

টাইমলাইনের পুরনো অনেক পাবলিক পোস্ট গোপন করতে ফেসবুকের বিল্ট-ইন সলিউশন ব্যবহার করতে পারেন। শুরুতেই সেটিংস অপশনে প্রবেশ করুন। সেখান থেকে প্রাইভেসি অপশনে প্রবেশ করতে হবে। তারপর লিমিট পাস্ট পোস্টস অপশনটি নির্বাচন করলেই আপনার কাজ শেষ।

এটা ছাড়া আরেকটি উপায়ে আপনি এটা করতে পারেন। পুরনো পোস্ট গোপন রাখতে আপনি ক্রোম এক্সটেনশন -এর ফেসবুক পোস্ট ম্যানেজার ব্যবহার করতে পারেন। এছাড়া যেকোনও পোস্টে গিয়ে অনলি মি করে রাখলে আর কেউ সেটা দেখতে পাবে না। সূত্র : বাংলাট্রিবিউন

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।