প্রবাসীর অর্থায়ানে মানিকছড়িতে আধুনিক মসজিদ

প্রবাসীর অর্থায়ানে মানিকছড়িতে আধুনিক মসজিদ
খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার প্রাচীন মসজিদ‘যোগ্যাছালা কেন্দ্রিয় জামে মসজিদটিতে দীর্ঘ ৪৮ বছর পর আধুনিকতার ছোয়া লেগেছে। মালদ্বীপ প্রবাসী আলহাজ্ব সোহেল রানা ওরফে মানিক অর্থকোটি টাকা ব্যয়ম সজিদটির উন্নয়ন করেছেন। বুধবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে মসজিদের নতুন ভবন উদ্বোধন করেছেন খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য এম.এ. জব্বার।
এলাকার কৃতিসন্তান আলহাজ্ব সোহেল রানা ওরফে মানিক দীর্ঘদিন যাবৎ মালদ্বীপ বসবাসের সুযোগে দেশ-বিদেশে ব্যবসা-বাণিজ্য করে আসছিল। আর খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার যোগ্যাছালা এলাকাটি অতি প্রাচীন জনপদ হলেও এলাকায় উন্নয়নের ছোয়া নেই বললেই চলে। অথচ এ জনপদ যোগ্যাছোলার অদূরের কালাপানি থেকে সেই বিট্রিশ আমলে সেমুতাং গ্যাস আবিস্কৃত হয়ে জাতীয় গ্রীডে অবদান রাখছে।
যোগ্যাছোলার কেন্দ্রিয় জামে মসজিদটি ১৯৬৯ ইং সনে প্রতিষ্ঠিত হলেও সেটি অবহেলিত থেকেছিল। সম্প্রতি প্রবাসী আলহাজ্ব সোহেল রানা ওরফে মানিক নিজ জন্মস্থানের এ মসজিদটির উন্নয়নে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে আধুনিকতার ছোয়ায় মসজিদটিকে গড়ে তোলে। নানা কারুকাজে সজ্জিত মসজিদের নতুন ভবন উদ্বোধন বুধবার বেলা সাড়ে ১১টায় মসজিদের সভাপতি(সোহেল রানার পিতা) আলহাজ্ব আবদুল হামিদ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এক অনাড়ম্বর আলোচনা সভা ও মিলাদ মাহফিল।
এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও মানিকছড়ি উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান এবং বিশিষ্ঠ রাজনীতিবিদ এম.এ. জব্বার। অতিথি ছিলেন অফিসার ইনচার্জ আবদুর রকিব, সাবেক উপজেলা চেয়ারম্যান ও পুলিশিং কমিটির সভাপতি এম.এ. রাজ্জাক, সাবেক ইউপি চেয়ারম্যান ও যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম.কে.আজাদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও প্রেস ক্লাব সভাপতি মো. মাঈন উদ্দীন, তিনটহরী বাজার ব্যাসায়ী সমিতির সভাপতি মো. রফিকুল ইসলাম সরকার।
অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি বক্তব্য রাখেন, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মো.শরীফ, সদস্য মো. জামাল উদ্দীন সরকার প্রমূখ।
সভাপূর্ব মিলাদ মাহফিলে প্রধান বক্তা ছিলেন দক্ষিণ চেঙ্গুছড়া নেছারিয়া ইসলামীয়া দাখিল মাদরাসার সহকারী সুপার ও মহামুনি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. আনোয়ার হোসাইন।
অনুষ্ঠান পরিচালনায় ছিলেন মো. কাউচার হামিদ ও সাংবাদিক আবদুল মান্নান। অনুষ্ঠান শেষে অতিথিরা ফিতা কেটে মসজিদটির নতুন ভবন উদ্বোধন করেন এবং মসজিদে জোহরের নামাজ আদায় করেন। পরে এক প্রীতি ভোজে অংশ নেয় দু’সহস্রাধিক মুসল্লি।

আরও পড়ুন
Loading...