বান্দরবানে খাদ্য ভিত্তিক সামাজিক সুরক্ষা কর্মসূচী শীর্ষক কর্মশালা

বান্দরবানে খাদ্য ভিত্তিক সামাজিক সুরক্ষা কর্মসূচী শীর্ষক কর্মশালায় অতিথিরা
বান্দরবানে “খাদ্য ভিত্তিক সামাজিক সুরক্ষা কর্মসূচীর আওতায় পুষ্টি সমৃদ্ধ চাল বিতরণ কার্যক্রম বেগবান করণ” খাদ্যাভ্যাস ও পুষ্টিচাল এর উপর পুষ্টি ও পুষ্টিচাল পরিচিতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার সকালে সুস্থ্য শরীর সুস্থ্য মন পুষ্টি চালে হয় গঠন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান সদর উপজেলা পরিষদের মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, নিউট্রিশন ইন্টারন্যাশনাল ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহযোগিতায় বান্দরবান জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুম্মিতা খীসার সঞ্চালনায় জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) মো. আইনুল কবির।
উক্ত কর্মশালায় এসময় অন্যানদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বান্দরবান সদর উপজেলার পরিষদের সহকারী কমিশনার (ভূমি) নাজমা বিনতে আমীন, ডেপুটি সিভিল সার্জন ডা: তাহমিনা শবনব সোবহান, নিউট্রিশন ইন্টারন্যাশনানের ন্যাশনাল প্রোগ্রাম ড: আশিক মাহফুজ, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার ডা: মাহাবুবুর রহমানসহ বান্দরবান জেলা বিভিন্ন সরকারি বেসকারী প্রতিষ্ঠানে কর্মকর্তা ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদিকরা।
আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর কর্তৃক বাংলাদেশে পুষ্টি চালের উৎপাদন ও ব্যবহার চালু করা হয়েছে। বর্তমানে এ কার্যক্রম বাংলাদেশের ১৫ টি জেলার ৩৫ টি উপজেলায় সম্পন্ন করা হয়েছে। পরীক্ষামূলক পর্যায়ে এই উদ্যোগ উপকার ভোগীদের কাছে গ্রহণযোগ্য ও সুফল দায়ক হিসেবে বিবেচিত হয়েছে। তাই অধিকতর সুফল অর্জনের লক্ষ্যে এই কার্যক্রম আরো বৃহত্তর এলাকায় চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।
তারা আরো জানান, আগামী বছরের শুরুর দিকে দেশের প্রতিষ্ঠিত ৪টি প্রতিষ্ঠান এই পুষ্টি চাল বাজারজাত করবে, আর তাতে যেকোন মানুষ বাজার থেকে এই চাল কিনে পুষ্টির চাহিদা মেটাতে পারবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।