লামার মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন

লামায় মাতামুহুরী নদীতে মাছ সংগ্রহে ব্যস্ত স্থানীয়রা
লামায় মাতামুহুরী নদীতে মাছ সংগ্রহে ব্যস্ত স্থানীয়রা
বান্দরবানের লামা উপজেলার মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হচ্ছে। দীর্ঘ দিন যাবৎ একটি চক্র নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করার ফলে মাছ শূন্য হচ্ছে মাতামুহুরী নদী।

স্থানীয় সূত্রে জানা গেছে, মাতামুহুরী নদীতে লামা পৌর এলাকার অর্ন্তগত ৬ নং ওয়ার্ডের তেলির কুম এলাকায় বিষ প্রয়োগের কারনে ভেসে আসা মাছ ধরতে ব্যস্ত ছিল স্থানীয় বাসিন্দারা এ সময় জাল, মশারি নিয়ে বিষ প্রয়োগে আক্রান্ত পানিতে ভাসমান বিভিন্ন মাছসহ মাছের পোনা সমূহ ধরে নিতে দেখা যায়।

মাছ ধরতে আসা কয়েক জনকে নদীতে কে বিষ প্রয়োগ করছে জানতে চাইলে স্থানীয় শো মে মার্মা বলেন, নদীতে কে বা কাহারা বিষ দিয়েছে আমরা জানি না, নদীতে মাছের জোয়ার আসছে তাই আমরা মাছ ধরছে আসছি।

নদীতে বিষ প্রয়োগের ব্যাপারে বিস্তারিত জিজ্ঞাসাবাদে নাম প্রকাশ না করা শর্তে একজন বলেন, বিষ প্রয়োগের দুই এক দিন আগে নদীতে গাছের ডাল পালা দিয়ে ঝুপরি করে তার পর নদীতে বিষ প্রয়োগ করে এতে করে ঝুপরিতে মাছ আটকায় ।

লামা উপজেলা মৎস কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) জিয়া উদ্দিন বলেন, আমরা যথা সম্ভব নজরদারী করছি, অনেক সময় বিষ প্রয়োগকরীদের সঠিক নাম ঠিকানা না পাওয়ার কারনে ব্যবস্থা নিতে পারিনা, বিষ প্রয়োগকারীদের সঠিক তথ্য পেলে আমরা আইনগত ব্যবস্থা নিব।

উল্লেখ্য, দীর্ঘ দিন যাবত একটি চক্র মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন করে মাছের প্রজন্ম ধ্বংস সহ প্রজনন নষ্ট করছে ফলে মাতামুহুরী নদীতে আগের মত মাছ পাওয়া যায়না। মৎস সম্প্রসারন আইন ১৯৫০ এর ৫ ধারা অনুযায়ী নদীতে বিষ প্রয়োগ করে বা বিদুৎতায়িত করে মাছ ধরা দন্ডনীয় অপরাধ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।