লামায় এগ্রো ইকোলজি ফোরামের সভা

লামায় এগ্রো ইকোলজি ফোরামের সভা
বান্দরবানের লামা উপজেলায় কারিতাস এগ্রো ইকোলজি ফোরামের ষন্মাসিক সভা আজ বৃহস্পতিবার বিকালে উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ফোরামের সভাপতি নূর-এ-জান্নাত রুমি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ফোরামের সদস্য উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামাল, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া, কৃষি অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রতন দেব, প্রাণী সম্পদ অধিদপ্তরের ভিএফএ অংছিং মার্মা, ২৯৩নং ছাগল খাইয়া মৌজা হেডম্যান মংক্যচিং মার্মা, স্যাপলিং প্রকল্পের উপজেলা সমন্বয়ক ইয়াহিয়া আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বেসরকারী সংস্থা ব্র্যাক, এনজেড একতা মহিলা সমিতি প্রতিনিধিসহ প্রকল্পের সিনিয়র মাঠ সহায়কগন। সভায় নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন,পরিবেশ ভারসাম্য রক্ষার্থে নির্বিচারে বৃক্ষ নিধন, পাহাড় কর্তন, পাথর উত্তোলন, তামাক চাষ ও পলিথিন ব্যবহার বন্ধে সকলকে সচেতন হতে হবে। প্রকল্পের উপজেলা মাঠ কর্মকর্তা ও ফোরামের সদস্য সচিব মামুন সিকদার বলেন, কারিতাস ১৯৯১ সনে উদ্যান উন্নয়ন প্রকল্প, ২০১০ সন থেকে ২০১৭ সন পর্যন্ত খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাধ্যমে এলাকার উন্নয়ন করেছে। গত বছরের জানুয়ারী থেকে ফ্রান্স সরকারের অনুদানে প্রমোশন অব এগ্রো ইকোলজি প্রকল্প-সিএইচটি শুরু হয়। এরই ধারাবাহিকতায় উপজেলার একটি পৌরসভার ৫ পাড়ার ৮৬ পরিবার, ফাঁশিয়াখালী ইউনিয়নের ৬ পাড়ার ১০৪ পরিবার ও রুপসীপাড়া ইউনিয়নের ১৪ পাড়ার ২৬০ পরিবার মিলে সর্বমোট ৪৫০ পরিবারকে প্রকল্পের আওতাভুক্ত করে পরিবেশ প্রতিবেশ জলবায়ু পরিবর্তন, টেকসই কৃষি উৎপাদন, পাহাড়, নদী, খাল, বিল, মাটি, বালু, পাথর, বনজ সম্পদ, মৎস্য ও পশু-পাখিসহ জীববৈচিত্র সংরক্ষন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ করছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।