লামা ও আলীকদমে বিনামূল্যের ধান বীজ পেল ৬০০ প্রান্তিক কৃষক

শুধু তামাক চাষ নয়, এবার সবজি ও ধান চাষের মাধ্যমে কৃষকদের আয় বৃদ্ধির উদ্যোগ নিয়েছে বৃটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী বাংলাদেশ লিমিটেড নামের সংস্থাটি। এ ধারাবাহিকতায় চলতি মৌসুমে বান্দরবানের লামা ও আলীকদম উপজেলার উপকারভোগী ৬০০ প্রান্তিক কৃষককে বিনামূল্যে উন্নতমানের ১৩ মন আমন ধান বীজ প্রদান করা হয়। বিতরণকৃত ধান বীজের মধ্যে রয়েছে- ব্রি-৭৫ ও ৩৯, ধানী গোল্ড ও নীল সাগর।

গত কয়েকদিনে সংস্থাটির লামা লীপ এরিয়া ম্যানেজার মো. আল আমিন এসব ধান বীজ কৃষকদের হাতে তুলে দেন। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা সানজিদা বিনতে সালামসহ স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপকারভোগী কৃষক শাহজাহান, আবুল কালাম, জামাল উদ্দিন বলেন, বিনামূল্যে ধান বীজ বিতরণ বিএটিবি’র একটি মহৎ উদ্যোগ। এ বীজ রোপনের মাধ্যমে কৃষকদের কিছুটা হলেও আয় বৃদ্ধি পাবে আমরা মনে করি।

কৃষকের মাঝে বিনামূল্যে বীজ বিতরণের সত্যতা নিশ্চিত করে সংস্থার লামা লীফ এরিয়া ম্যানেজার মো. আল আমিন বলেন, ধান আবাদের মাধ্যমে কৃষকদের আয় বৃদ্ধির লক্ষ্যে প্রতি কৃষককে ১০ কেজি হারে উন্নতমানের ধানের বীজ প্রদান করা হয়েছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।