সাড়ে ছয় বছরেও শেষ হয়নি আলীকদমের পানি শোধনাগার প্রকল্পের কাজ

আলীকদমে অসমাপ্ত পানি শোধনাগার প্রকল্প কাজের একাংশ
বান্দরবানের আলীকদম উপজেলার পানি শোধনাগার প্রকল্পের সাড়ে ছয় বছর পার হলেও শেষ হয়নি নির্মাণ কাজ। প্রতিবছর গ্রীষ্ম মৌসুমে আলীকদম উপজেলার সদরসহ আশপাশের বাসিন্দাদের পানি সংকটে পড়তে হয়। আর এই প্রকল্পের অগ্রগতি থমকে দাড়ানোর কারনে স্থানীয়দের যেন ক্ষোভের শেষ নেই।
সূত্রে জানা যায়, আলীকদম উপজেলার পানীয়জলের সঙ্কট লাঘবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির আন্তরিক প্রচেষ্টায় মাতামুহুরী নদীর পানি শোধনের মাধ্যমে এলাকায় সরবরাহের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়। ২০১১ সালের ১১ জুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বীর বাহাদুর উশৈসিং এমপি। অথচ ভিত্তিপ্রস্তর স্থাপনের দীর্ঘ ছয় বছর পরও শেষ হয়নি এ প্রকল্পের নির্মাণকাজ।
স্থানীয়রা আরো জানায়, পানি শোধনাগার প্রকল্পের অধীনে সাত কিলোমিটার এলাকায় পাইপ লাইন বসানো হবে। আলীকদম উপজেলা সদরে পানি সরবরাহ প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকারি কর্মচারীদের বিভিন্ন আবাসিক ভবন, আলীকদম বাজারপাড়া, খুইল্যা মিয়া পাড়া, আমতলী, পূর্ব পালংপাড়া, বাস টার্মিনাল এলাকা, উত্তর পালংপাড়া, ছাবের মিয়াপাড়া, থানা পাড়া, সদর হিন্দুপাড়া ও অংবাই কার্বারি পাড়ার মানুষের পানীয় জলের সংকট কেটে যাবে। কিন্তু অর্থ ছাড়ের দীর্ঘসূত্রতায় প্রকল্পটি আলোর মুখ দেখবে কি না তা নিয়ে স্থানীয় লোকজনের মধ্যে সংশয় দেখা দিয়েছে, আরো দেখা দিয়েছে ক্ষোভ।
আলীকদমের থানা পাড়ার বাসিন্দা আবদুর শুকুর, আবদুর ছবুর ও ছাবের উদ্দিন বলেন, প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন হলে এলাকার তীব্র পানি সংকট কেটে যেত।
আরো জানা গেছে,প্রতিবছর গ্রীষ্ম মৌসুমে উপজেলাটিতে তীব্র পানি সংকটের কারনে স্থানীয়রা পাহাড়ী ঝিড়ি ও খাল থেকে পান সংগ্রহ করে পানীয় জলের অভাব মেটালেও ডাইরিয়াসহ বিভিন্ন পানিবাহিত রোগে আক্রান্ত হয়। দীর্ঘ দিন ধরে থমকে থাকা এই প্রকল্পের কাজ কবে নাগাদ শেষ হবে তা বলতে পারছে না সংশ্লিষ্টরা। এ প্রকল্পের কাজ শেষ হলে অন্তত ৫ হাজারেরও বেশি মানুষ বিশুদ্ধ পানি সেবার আওতায় আসবে। সাড়ে ছয় বছরের মাথায় এসেও প্রকল্পের কাজের অগ্রগতি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে এলাকাবাসী।
এ ব্যাপারে আলীকদম উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মনির হোসেন জানান, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ উপজেলা সদরে পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের কারিগরি সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ। কিন্তু এ প্রকল্পের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ প্রয়োজন ছিল সে পরিমাণ অর্থ বরাদ্দ না পাওয়ায় প্রকল্পটির কাজের অগ্রগতি সম্ভব হচ্ছে না।
এ ব্যাপারে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন জানান, আলীকদম পানি সরবরাহ প্রকল্পের জন্য বরাদ্দের প্রস্তাব সরকারের উচ্চমহলে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বরাদ্দ এলেই বাকি কাজ শুরু করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।