১ লা মে থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার নিষিদ্ধ

রাঙামাটির কাপ্তাই হ্রদে আগামী ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকার ও বাজারজাতে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়। মাছের সুস্থ প্রজনন ও হ্রদে ভারসাম্য রক্ষার্থে প্রতিবছর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান। অন্যদের মধ্যে বিএফডিসির ব্যবস্থাপক তৌহিদুল ইসলামসহ জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়। এসময় কেউ মাছ ধরার চেষ্টা করলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

বিএফডিসির ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম বলেন, লেকে ২২ হাজারের বেশি তালিকাভুক্ত মৎস্যজীবী রয়েছে। তারা শুধু মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। মাছ শিকার বন্ধের সময় মৎস্যজীবীদের খাদ্য সহায়তা দেওয়া হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।