কাপ্তাই হ্রদে মাছ ধরার নিষেধাজ্ঞার মেয়াদ বেড়েছে

NewsDetails_01

অনাবৃষ্টি আর পানি সংকটের কারণে কাপ্তাই হ্রদে মাছ আহরণের পরিস্থিতি অনুকুলে না থাকায় নির্দিষ্ট সময়সীমা থেকে আরো একমাস মেয়াদ বাড়িয়ে মাছ শিকার নিষিদ্ধ করেছে বিএফডিসি। মাছ শিকারের নিষিদ্ধের সময়সীমা ছিল ১৯ জুলাই। এবার তা বাড়িয়ে ২০ আগষ্ট পর্যন্ত করা হয়েছে। পরিস্থিতি অনুকুলে থাকলে ২১ আগস্ট থেকে উপমহাদেশের বৃহত্তম কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদে মাছ আহরন করা যাবে জানিয়েছে বিএফডিসি কর্তৃপক্ষ।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সুত্রে জানা গেছে, প্রতি বছর বর্ষাকালীন সময়ে হ্রদে যে হারে পানির পরিমাণ বাড়ে, এ বছর তার ন্যুনতমও বাড়েনি। মাত্র ৭৫ দশমিক ৪ এমএসএল। পানি না বাড়ার ফলে হ্রদে ছাড়া পোনা ঠিকভাবে যেমন বেড়ে উঠতে পারেনি, তেমনি এখন মাছ ধরা শুরু হলে পানি কম থাকায় ব্যাপক হাওে মাছ ধরা পড়বে। এসব কিছু মাথায় রেখে ২০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

NewsDetails_03

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মোঃ আশরাফুল আলম ভুইঁয়া জানিয়েছেন, হ্রদে পানি কম থাকার বিষয়টি আমাদেরকে ভাবাচ্ছে। কারণ হ্রদে যদি নূন্যতম ১০৩/১০৪ ফুট পানি না থাকে তবে তা মাছের জন্য ঝুঁকিপূর্ণ। এখন পানি আছে ৮২.৬ ফুট। স্বাভাবিকভাবে এই সময়ে পানি ছিলো ৯৬ ফুট। সেই আলোকে এখন প্রয়োজনীয় পানি নেই। পানি না বাড়লে এখনই মাছ ধরা শুরুর সিদ্ধান্ত আত্মঘাতি হবে। তাই আমরা সংশ্লিষ্ট সকলের সাথে সভার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে আপাতত বন্ধের সময়সীমা একমাস বাড়িয়েছি।

প্রসঙ্গতঃ প্রতিবছর রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে ৩ মাস মাছ ধরা বন্ধ থাকে। চলতি বছর ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

আরও পড়ুন