কারিতাস প্রতিটি দুর্যোগে বান্দরবানবাসীর পাশে দাঁড়িয়েছে : বীর বাহাদুর

NewsDetails_01

পার্বত্য অঞ্চল ও চট্টগ্রামে অতি বর্ষনের ফলে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ জনগণকে নগদ অর্থ ও জরুরি উপকরণ প্রদান করছে কারিতাস বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে বান্দরবানের রেইচা সদর ইউনিয়ন পরিষদ চত্বরে ত্রাণ বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ত্রাণ বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্ঠানে বান্দরবান জেলার সদর ইউনিয়নে ক্ষতিগ্রস্থ ১৫০ পরিবারের কাছে নগদ অর্থ ও উপকরণ সহায়তা বিতরণ করা হয়।

আয়োজকেরা জানান, কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপনায় এবং স্টার্ট ফান্ড বাংলাদেশ এর মাধ্যমে যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জার্সি সরকার এবং সিআরএস-এর আর্থিক সহায়তায় বান্দরবান, রাঙ্গামাটি ও কক্সবাজার জেলায় মোট ৩,৭৫০ পরিবারকে সহায়তা প্রদান করার প্রকল্প গ্রহণ করেছে কারিতাস বাংলাদেশ। স্থানীয় সংস্থা হিসেবে এতে বাস্তবায়নে সার্বিক সহায়তা প্রদান করছে বান্দরবানের হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন ও রাঙ্গামাটিতে আশিকা।

NewsDetails_03

বৃহস্পতিবার বান্দরবান সদর ইউনিয়ন হতে নির্বাচিত ১৫০ ক্ষতিগ্রস্ত পরিবারকে তাদের জরুরী প্রয়োজন যেমন খাদ্য ও পানীয়, ওষুধসহ বিভিন্ন প্রয়োজনীয়তা পূরণের জন্য প্রতি পরিবারকে ৫ হাজার ৫শত টাকা নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো তাদের স্বাভাবিক জীবন পুনরায় শুরু করাটাই এ সহায়তার উদ্দেশ্যে। স্বাস্থ্যবিধি উপকরণ ওয়াশকিটস্ প্যাকেজ ও প্রদান করা হয়। উল্লেখ্য, পর্যায়ক্রমে বান্দরবান জেলাসহ নির্বাচিত এলাকায় মোট ৩,৭৫০ পরিবারকে নগদ অর্থ সহায়তাও উপকরণ বিতরণ করা হবে।

ত্রাণ বিতরণ অনুষ্টানে বক্তব্যে রাখতে গিয়ে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, আমরা সৃষ্টির সেরা জীব হয়েও পাহাড় কেটে, ঝিড়ি-ঝর্ণার পাথর তুলে প্রকৃতিকে ধংস করছি আর খাল-বিল নালার পানি প্রবাহকে দখল করে অট্টালিকা গড়ে তুলছি। সুতরাং প্রকৃতির বিরুপ আচরণের প্রভাব পরবেই সাথে সাথে অতি বৃষ্টিতে জলাবদ্ধতা হবেই।

তিনি আরো বলেন, তাই জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলায় আমাদেরকে আরো সচেতন হতে হবে। বর্তমান সরকার এসকল মানুষকে যতটুকু সম্ভব সহযোগিতা করছে পাশাপাশি বিভিন্ন এনজিও সংস্থাও দুর্গতদের ত্রাণ দিয়ে সহযোগিতা করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য সরকারের পাশাপাশি কারিতাস বাংলাদেশের এই উদ্যোগ প্রশংসনীয়। কারিতাস প্রতিটি দুর্যোগে বান্দরবানবাসীর পাশে দাঁড়িয়েছে বহুবছর ধরে। তিনি অন্যান্য সংস্থাকেও দুর্গতদের সেবায় এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক মার্সেল রতন গুদা, বান্দরবান জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার অরুপ রতন সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ রায়হান কাজেমী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশ, রেইচা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অংসাহ্লা মারমা, হিউম্যানিট্যারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মং মং সিং সহ প্রমুখ।

আরও পড়ুন