খাগড়াছড়িতে প্রতিমা বিসর্জন

NewsDetails_01

খাগড়াছড়িতে প্রতিমা বিসর্জন
খাগড়াছড়িতে প্রতিমা বিসর্জন
পাাঁচদিন ব্যাপি নানা আনুষ্ঠানিকতায় শারদীয় দুর্গোৎসব উদযাপনের পর বিষাদের সুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে দুর্গোৎসবের সমাপ্তি ঘটেছে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গতিনাশানী দুর্গাদেবীর বিসর্জনকে সামনে রেখে মঙ্গলবার সকাল থেকেই খাগড়াছড়ির বিভিন্ন পূজামন্ডপে শত শত সনাতন ধর্মালম্বী জড়ো হতে থাকে।
এই সময় সনাতন ধর্মালম্বী পুস্পাঞ্জলি গ্রহণ করে আর নারীরা একে অপরের মুখে সিদুরের রঙে রাঙিয়ে দেবীদুর্গার বিসর্জনের বার্তা জানান দেয়। এসময় মন্ডপে মন্ডপে চলে ঢাক-ঢোল প্রতিযোগিতা। দুর্গাদেবীর বিসর্জন উপলক্ষে দুপুরের পর থেকেই জেলা সদরের বিভিন্ন পূজামন্ডপ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় । একই সময়ে বিভিন্ন উপজেলা সদরেও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় স্থানীয় সনাতন ধর্মালম্বীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা অংশ নেয়।
শোভাযাত্রা জেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চেঙ্গী নদীর পাড়ে গিয়ে শেষ হয়। পরে একে একে চলে প্রতিমা বিসর্জন। এসময় পুরো চেঙ্গী নদীর তীর মিলনমেলায় পরিণত হয়। এসময় ঢাক-ঢোল আর কাসার আওয়াজে পুরো এলাকা মুখরিত হয়ে উঠে। এদিকে একই সময়ে জেলার পানছড়ি, মাটিরাঙ্গা, মানিকছড়ি, দীঘিনালা, গুইমারা, মহালছড়ি ও লক্ষীছড়িতে স্বাড়ম্বরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় শারদীয় দুর্গোৎসবের।

আরও পড়ুন