পার্বত্য ভিক্ষু পরিষদের সাবেক সভাপতি পাইন্ডিচা মহাথের’র জীবনাবসান

NewsDetails_01

পার্বত্য ভিক্ষু পরিষদ ও বান্দরবান বৌদ্ধ অনাথালয়ের প্রতিষ্ঠাতা সদস্য এবং পারহিতা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পাইন্ডিচা মহাথের আর নেই ।

শনিবার (১০ ডিসেম্বর) ভোর ৫টায় বান্দরবানের রোয়াংছড়ি বাস স্টেশন সংলগ্নে বান্দরবান পারহিতা বৌদ্ধ বিহারের নিজ শয়নকক্ষে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয় । মৃতুকালে এই ধর্মীয় গুরুর বয়স হয়েছিল ৮৩ বছর।

বান্দরবান বৌদ্ধ অনাথালয়ের সাধারণ সম্পাদক ভদন্ত তিক্ষিন্দ্রিয় থের বলেন, তার জীবনে অনেকগুলো প্রতিষ্ঠান গড়ে গেছেন। দুর্গম এলাকার বহু অনাথদের লেখা পড়া শিখিয়েছেন । আজকে অনেকে প্রতিষ্ঠিত । চেতনাসম্পন্ন ব্যক্তি পাওয়া দূরহ ব্যাপার । আজ তাকে হারিয়েছি। তার প্রয়াণে ভিক্ষু সমাজের অনেক বড় ধরনের ক্ষতি হয়েছে।

পাইন্ডিচা মহাথের ১৯৩৯ সালে বান্দরবান পার্বত্য জেলার রোয়াংছড়ি উপজেলার ঘেরাউমুখ পাড়ায় জন্মগ্রহণ করেন। গৃহজীবন ত্যাগ শেষে ১৯৫৯ সালে মাত্র ২০ বছর বয়সে ভিক্ষুত্ব লাভ করেন। মিয়ানমার থেকে পাশ করেন উচ্চ মাধ্যমিক ।

NewsDetails_03

১৯৭৮ সালে বান্দরবানের রোয়াংছড়ি বাস স্টেশন সংলগ্নে গড়ে উঠা বৌদ্ধ অনাথালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ১৯৭৯ সালে বান্দরবান পারহিতা বৌদ্ধ বিহারের ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য, ছিলেন বিহারাধ্যক্ষ।

১৯৮১ সালে গড়ে উঠা পার্বত্য ভিক্ষু পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন পাইন্ডিচা মহাথের, দায়িত্ব পালন করেন সভাপতি হিসেবে।

তার মৃত্যুর খবরে তিন পার্বত্য জেলা সহ সারাদেশের বৌদ্ধ সম্প্রদায় ও ভক্তদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে শনিবার সকালে ভদন্ত পাইন্ডিচা মহাথের’র প্রয়াণে শোক প্রকাশ করেছেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা ।

তিনি বলেন, শিক্ষানুরাগী ছিলেন ভদন্ত পাইন্ডিচা মহাথের । প্রত্যন্ত অঞ্চলের অনেক শিশু এবং অনাথদের শিক্ষার আলো দিয়েছেন তিনি। তিনি অনেক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য।

আরও পড়ুন