ফের কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে জেলেদের জালে ধরা পড়লো রাক্ষুসে সাকার

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাইয়ের পাশ দিয়ে বয়ে যাওয়া কর্ণফুলী নদীতে জেলেদের জালে দ্বিতীয়বারের মতো ধরা পড়লো বিদেশী প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস।

আজ শুক্রবার (৫ মে) সকাল ১০ টায় চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু এলাকার কর্ণফুলি নদীতে মাছ ধরতে গিয়ে ঐ এলাকার আবির মল্লিক শুভর জালে এই মাছ ধরা পড়ে। এর আগে ২০২২ সালের ২ জানুয়ারি বেলা ১২ টার দিকে কাপ্তাইয়ের শিলছড়ির সীতাঘাট এলাকায় মাছ ধরার সময় ঐ এলাকার জেলে মোঃ রহমত আলীর জালে এই মাছটি প্রথমবারের মতো ধরা পড়ে।

NewsDetails_03

আবির মল্লিক শুভ এই প্রতিবেদককে জানান, আমি, অধীর মল্লিক, প্রিয়তোষ মল্লিক, মো: ইলিয়াস ও সনজিত মল্লিক কর্ণফুলী নদীতে মাছ ধরতে গিয়ে আজ (শুক্রবার) সকাল ১০ টায় এই মাছটি আমাদের জালে পাই। পরে জানতে পারলাম এটা নিষিদ্ধ মাছ। আমরা সেটা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এর কাছে পৌঁছে দিব।

কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, সাকার মাউথ ক্যাটফিশ দেশীয় প্রজাতির জন্য হুমকি এবং নদীর তলদেশের জলজ পরিবেশের জন্য ক্ষতিকর।

গত ১৫ জানুয়ারি সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয় এর আইন অধিশাখার এক প্রজ্ঞাপনে দেশে চুড়ান্তভাবে এই মাছ আমদানী, বিপণন, বংশ বিস্তার এবং চাষ নিষিদ্ধ ঘোষণা করেন।

আরও পড়ুন