বান্দরবানের অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রে কঠিন চীবর দানোৎসব

NewsDetails_01

সংযম ও সমাধির পবিত্র ত্রৈমাসিক বর্ষা বাসান্তে মহতী প্রবারণার পূর্ণিমার পর বান্দরবানের অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে।

আজ ১৮ অক্টোবর (মঙ্গলবার) সকালে বান্দরবান সদরের টাইগার পাড়াস্থ দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপন পরিষদের আয়োজনে অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রতœপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়।

কঠিন চীবরদান উপলক্ষে দিনব্যাপী প্রথমে ভোর ৫টায় বিশ্বশান্তি মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান ও কঠিন চীবরদান ও ধর্মদেশনা প্রদান করা হয়।

NewsDetails_03

এসময় শীল ও ধর্মদেশনা প্রদান করেন চট্টগ্রাম নন্দনকানন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ শাসনশোভন ভদন্ত ড.জ্ঞানশ্রী মহাথের, অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি ভদন্ত রত্নপ্রিয় মহাথের, ঢাকা মেরুল বাড্ডা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথের, অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রের উপাধ্যক্ষ ভদন্ত বিনয় রত্ন ভিক্ষু সহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা।

এসময় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট এর ট্রাষ্টি হ্লাথোয়াই হ্রী মার্মা, পৌরসভার সাবেক প্যানেল মেয়র দিলীপ কুমার বড়ুয়া, দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপন পরিষদের সভাপতি সুজিত কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক রাজু বড়ুয়া, অর্থ সম্পাদক অজয় বড়ুয়া, সমন্বয়কারী মিতুন কুমার বড়ুয়াসহ বৌদ্ধ ধর্মালম্বীদের নারী-পুরুষেরা।

পরে আগত ভিক্ষুসংঘ ও অতিথিবৃন্দরা অষ্টবিংশতি বুদ্ধ বিহারে ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্রে নতুন ভবনের উদ্বোধন করেন।

আরও পড়ুন