বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে উদযাপিত হচ্ছে আষাঢ়ী পূর্ণিমা

NewsDetails_01

নানা আয়োজনে বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপন করা হয়েছে। আষাঢ়ী পূর্ণিমা বৌদ্ধধর্মাবলম্বীদের একটি তাৎপর্যপূর্ণ দিন। এই তিথিতেই গৌতম বুদ্ধ মাতৃগর্ভে ধারণ, গৃহত্যাগ ও বুদ্ধত্ব লাভের পর প্রথম তাঁর পঞ্চবর্গিয় শিষ্যকে ধর্মচক্র দেশনা দেন এবং সংযম পালনের ব্রত হতে এই আষাঢ়ী পূর্ণিমা হতে আশ্বীনি পূর্ণিমা তিথি পর্যন্ত তিনমাস বর্ষাবাস শুরু করেছিলেন।

বুধবার (১৩ জুলাই) সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, কালাঘাটা আম্রকানন গৌতম বৌদ্ধ বিহার সহ প্রতিটি বৌদ্ধ বিহারে বিহারে সকাল থেকে চলছে পঞ্চশীল গ্রহণ, অষ্টশীল গ্রহণ, সমবেত প্রার্থনা, চীবরদান, গুরু ভক্তি, ছোয়াইং প্রদান (ভান্তেদের খাবার দান) মঙ্গল প্রদীপ প্রজ্জলনসহ নানা অনুষ্ঠান।

এসময় বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্রজ্যোতি স্থবির ও সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের আবাসিক ভিক্ষু ভদন্ত পরমানন্দ ভিক্ষু।

NewsDetails_03

বিহারে উপস্থিত হয়ে সমবেত প্রার্থনা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির উপদেষ্টা দিলীপ কুমার বড়ুয়া, সভাপতি চৌধুরী প্রকাশ বড়ুয়া, সাধারণ সম্পাদক অসীম বড়ুয়া, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক রাহুল বড়ুয়া ছোটনসহ বিহারের দায়ক-দায়িকা ও উপাসক-উপাসিকারা।

বিকালে ধর্মদেশনা, হাজার প্রদীপ প্রজ্জলন ও দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনার মধ্যদিয়ে শেষ হবে আষাঢ়ী পুর্ণিমার আয়োজন।

আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে তিনমাস বর্ষাবাস (বিহারে অবস্থান) পালন করবে বৌদ্ধ ভিক্ষুরা। এসময় সংযম পালনের মধ্য দিয়ে ন্যায়, সৎ পথে চলা, বুদ্ধের জীবনানুসারন ও পরোপকারে আষাঢ়ী পূর্ণিমা হতে আশ্বীনি পূর্ণিমা পর্যন্ত তিনমাস বর্ষাবাস পালন করবে প্রতিটি বৌদ্ধ ধর্মালম্বী নারী-পুরুষেরা।

আরও পড়ুন