রুমায় কোটি টাকার গ্রামীন সড়ক নির্মাণে অনিয়ম !

NewsDetails_01

বান্দরবানের রুমা ডলুঝিরি এলাকায় ডলুঝিরি পাড়া সড়ক নির্মাণে নিন্মমানের সামগ্রি ব্যবহার করে সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে টিকাদার মেহেদী‘র বিরুদ্ধে। রুমা ২ নম্বর সদর ইউপির ৫ নাম্বর ওয়ার্ড ডলুঝিরি পাড়া সড়ক নির্মাণের প্রেক্ষিতে এ অভিযোগ জানান স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, স্থানীয়দের যোগাযোগের পথ সুগম করতে সরকারি বরাদ্দে উন্নয়ন বোর্ডের ব্যাবস্থাপনায় এক কোটি ৪৮ লাখ টাকা ব্যায়ে ৩ হাজার মিটার সড়ক নির্মাণ কাজ শুরু হয়। যার মধ্যে ১৫শ মিটারের কাজ শুরু করেন টিকাদার মেহেদি। সড়কটি নির্মাণে মেঠোসড়কটির উপরিস্থর কেটে সম্পূর্ণ বক্স কাটা, এজিং ও সেন্ট ফিলিং সম্পূর্ণ না করে দায়সারা ইট বিছিয়ে বালির পরিবর্তে পাহাড়ের কাদা মাটি ব্যাবহার করেই চালিয়ে যাচ্ছে সড়ক উন্নয়নের কাজ। এমনকি সড়কটির ভরাট অংশেও করা হয়নি কম্পেকশন রোলিং। এছাড়াও ইট বিছানোর প্রথমস্থরে ব্যাবহার করেছে নিন্মমানের ইট। নিন্মমানের কাজ করায় সড়কটির স্থায়ীত্ব নিয়ে শংখা প্রকাশ করছেন স্থানীয়রা।

স্থানীয়রা আরও জানান, নিন্মমানের এই কাজ করতে স্থানীয়রা বাধা দিলেও অফিসের লোকজনের নিয়মিত উপস্থিতি না থাকায় এলাকাবাসীর কথা আমলে নিচ্ছে না টিকাদার ও তাদের শ্রমিকগণ।

NewsDetails_03

সম্প্রতি গিয়ে দেখা যায়, সড়কটি নির্মাণের কাজ চলমান রয়েছে। ডলুঝিরি ব্রীজ থেকে কাজ শুরু করে কয়েকশ মিটার কাজ সম্পন্ন করা হয়েছে। তবে ব্রীকস সলিনের কাজ যতটুকু সম্পন্ন করেছে তার উপর বালি ব্যবহার করার কথা থাকলেও করা হয়েছে কাদাযুক্ত পাহাড়ের মাটি এবং সড়কের পাশের পাহাড় গুলোতে ভেকু দিয়ে পাহাড় কাটার চিহ্ন। যা থেকে অনুমান করা যায় পাহাড় থেকে কাটা মাটি ব্যবহার করা হয়েছে সড়কটিতে।

এবিষয়ে জানতে চাইলে টিকাদার মেহেদি জানান, উন্নয়ন বোর্ডের নির্দ্দেশনা অনুযায়ী কাজ চলছে। কোন কিছু জানার থাকলে অফিসে যোগাযোগ করতে বলেন তিনি।

কাজটির দ্বায়িত্বে থাকা পার্বত্য উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের সহকারী প্রকৌশলী মো. এরশাদ মিয়া’র কাছে সড়ক নির্মাণে অনিয়মের তথ্য জানিয়ে প্রকল্পটির বরাদ্দ ও টিকাদারি প্রতিষ্ঠানের নাম জানতে চাইলে তিনি নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাতের সাথে যোগাযোগ করতে বলেন।

নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাতের সাথে যোগাযোগ করতে কয়েক বার অফিসে গিয়ে এবং মুঠোনে একাধিক বার কল দিয়েও যোগাযোগ করা সম্ভব হয়নি।

আরও পড়ুন