লামায় অবৈধ ইট ভাটা ধ্বংস

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলায় অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। আজ বৃহস্পতিবার ( ২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার আজিজ নগর ইউপির সন্দ্বীপ পাড়া এলাকায় এসবিএম ব্রীক্সস ফিল্ডে অভিযান চালিয়ে ইট ভাটা গুড়িয়ে দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে লামার আজিজ নগর ইউপির সন্দ্বীপ পাড়া এলাকার এসবিএম ব্রীক্সস ফিল্ডে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর বান্দরবান। এসময় ইট ভাটাটির বৈধ কাগজ দেখাতে না পারায় ইট ভাটাটি সম্পূর্ণ ভাবে গুড়িয়ে দেওয়া হয়। অভিযানে ইটভাটায় লাকড়ির ডিপো গড়ে তোলা ও ভেকু দিয়ে পাহাড় কাটার দায়ে ফৌজদারি মামলা হবে। আর এই মামলায় ২০ লক্ষ থেকে ১ কোটি টাকা জরিমানা হতে পারে। ইটভাটায় ইট তৈরীর জন্য বিভিন্ন স্থানে কয়েক হাজার ঘনফুট পাহাড় কেটে সাবাড় করে, প্রতি ঘনফুটের পরিমাণ হিসাব করে ইটভাটা মালিককে অর্থ জরিমানা দিতে হতে পারে। দীর্ঘদিন ধরে বনের ভেতর গড়ে উঠা ইটভাটাটিতে বনের কাঠ পুড়িয়ে অবৈধ ভাবে ইট তৈরি করে আসছিল।

NewsDetails_03

বান্দরবান পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ফখরুদ্দিন চৌধুরী জানান, এসবিএম ব্রীকস ফিল্ডের কোন বৈধ কাগজ না থাকায় ইট ভাটাটি গুড়িয়ে দেওয়া হয়েছে এবং ইটভাটাটির মালিক সাবেক চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহ আজম খানের বিরুদ্ধে মামলা করা হচ্ছে।

প্রসঙ্গত, লামার অবৈধ এসবিএম ব্রীক্সস ফিল্ডে নিয়ে সংবাদ পরিবেশনের কারনে ইটভাটাটির মালিক সাবেক চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহ আজম খান লামার কয়েকজন সাংবাদিককে প্রাণে মেরে ফেলার হুমকি দেন।

আরও পড়ুন