৪টি ম্রো আবাসিক বিদ্যালয়ে মান সম্মত শিক্ষার ব্যবস্থা সুনিশ্চিত করতে মাল্টিমিডিয়া ক্লাস রুম করা হবে

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন সুপ্রদীপ চাকমা (প্রাক্তন রাষ্ট্রদূত) চেয়ারম্যান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

আজ (মঙ্গলবার) ২২ আগস্ট সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন সুপ্রদীপ চাকমা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যোগদানের পর প্রথমবারের মতো তিনি ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন। পরিদর্শনের সময় বিদ্যালয়ের পক্ষ থেকে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমাকে স্বাগত জানানো হয়। এসময় তিনি বিভিন্ন শ্রেণী কক্ষ পরিদর্শন করেন এবং শিক্ষার্থী ও শিক্ষকদের সাথে বিদ্যালয়ের সার্বিক অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দুটি বিষয় খুবই দুর্বল। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন শ্রেণী কক্ষে এদুটি বিষয়ের উপর পাঠদানের সময় অত্যন্ত গুরুত্বসহকারে পাঠদান করতে হবে। বিভিন্ন এসএসসি পরীক্ষায় এদুটি বিষয়ে শিক্ষার্থীরা অধিকাংশ অকৃতকার্য হয়। বিদ্যালয়ের মান সম্মত শিক্ষা সুনিশ্চিত করতে হবে দায়িত্বশীল শিক্ষকদের আন্তরিকতার সহিত পাঠ করার বিষয়ে শিক্ষক দিক নির্দেশনা প্রদান করেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্তৃক পরিচালিত ৪টি বিদ্যালয়গুলোকে মাল্টিমিডিয়া ক্লাসের ব্যবস্থা করা হবে মর্মে প্রতিশ্রুতি দেন।

তিনি আরও বলেন যে, মান সম্মত শিক্ষার অভাবে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়। এরফলে বিদ্যালয়ের সুনাম ক্ষুন্ন হচ্ছে। তাই বিদ্যালয়ের সুনাম রক্ষার্থে শিক্ষকদের শ্রেণী কক্ষে পাঠদানের সময় অরেকটু আন্তরিক হতে হবে।

NewsDetails_03

তিনি বলেন যে, শিক্ষক মানুষ গড়ার কারিগর। শিক্ষকরা এ ক্রেডিট এর অংশীদার। শিক্ষার্থীরা বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন উপজেলার দুর্গম এলাকা থেকে আবাসিক বিদ্যালয়ে ভর্তি হয়। ছেলে মেয়ো বাবা মা অনেক দূরে অবস্থান করে। তারা যেন দেশ জাতি ও সমাজে উন্নয়নে অবদান রাখতে পারে সেবিষয়ে সবশ্রেণী কক্ষে শিক্ষার্থীদের প্রেরণা যোগাতে হবে। বাস্তবতার নিরীক্ষে প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি করতে হবে এবং বড় বড় স্বপ্ন দেখাতে হবে।

এছাড়া তিনি (সোমবার) ২১ আগস্ট রাজস্থলী আবাসিক বিদ্যালয় পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় সংগীত ও শপথ পাঠ অনুষ্ঠানে মিলিত হন। ৩য় শ্রেণী শিক্ষার্থীদের মাঝে স্কুল ইউনিফর্ম বিতরণ করেন। এসময় আবাসিক বিদ্যালয়ের শিক্ষকদের সাথে মতবিনিময় সভা শেষে বিভিন্ন ছাত্রাবাস, শ্রেণী কক্ষ এবং ডাইনিং হল পরিদর্শন করেন।

এসময় বোর্ডের চেয়ারম্যান এর সহধর্মিনী মিজ্ নন্দিতা চাকমা, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন, উপপরিচালক মংছেনলাইন রাখাইন, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু বিন ইয়াছির আরাফাত, গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, সমন্বয় কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, তথ্য অফিসার মিজ ডজী ত্রিপুরা, প্রধান শিক্ষক মোঃ মহিন উদ্দিন বোর্ডের কর্মকর্তা/কর্মচারী উপস্থিত ছিলেন।

এসময় বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের নির্মাণাথীন বিভিন্ন অবকাঠামো, তুলা চাষ এবং কফি ও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্রহ্রাসকরণ প্রকল্প পরিদর্শন করা হয়।

আরও পড়ুন