এমপিওভুক্ত হবে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান

ছবি : শিক্ষা মন্ত্রণালয় লগো
পর্যায়ক্রমে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে সংসদকে অবহিত করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রোববার সংসদকে তিনি বলেছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রায় সাড়ে নয় হাজার আবেদন আমরা পেয়েছি। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে যারা ‘নির্ণায়ক মান’ পূরণে সমর্থ হয়েছে এমন দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে যোগ্য বলে বেছে নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান এক বছরে না হলেও পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।
আজ রোববার জাতীয় সংসদের চলতি অধিবেশনে সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, শিক্ষার গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার দায়িত্বগ্রহণের পর এখন পর্যন্ত এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট স্বীকৃতিপ্রাপ্ত ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে ইতোমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়। এমপিও প্রত্যাশী প্রতিষ্ঠান থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, যাচাই-বাছাই প্রক্রিয়াটি একেবারেই কম্পিউটারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে করা হয়েছে। কোনো অনিয়ম হয়নি। ইতোমধ্যে আমরা এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালাচ্ছি। তাদের বরাদ্দের প্রেক্ষিতে পর্যায়ক্রমে আমরা বাছাইকৃত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করব।
মন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এর ফলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিপুলসংখ্যক শিক্ষক-কর্মচারীর কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার আরও সুযোগ সৃষ্টি হয়েছে। দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৩টি
সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার অপর এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৩টি। বর্তমান সরকারের বিগত মেয়াদে (২০০৯-২০১৮) দেশে ৪৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা ও স্থাপনের অনুমতি দেয়া হয়েছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।