খাগড়াছড়িতে রথযাত্রা মহোৎসব উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

খাগড়াছড়িতে জগন্নাথ দেবের রথযাত্রা
প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব রথযাত্রা । খাগড়াছড়ি জেলার আটটি উপজেলায় শ্রী শ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথযাত্রা মহোৎসব পালন করেছে।
পার্বত্য খাগড়াছড়ি জেলা সদরের শ্রী শ্রীরাধা বঙ্কু বিহারী ইসকন মন্দির পরিচালনা কমিটির উদ্যোগে খাগড়াছড়ি শাপলা চত্বর মুক্তমঞ্চ প্রাঙ্গণে আজ শনিবার রথযাত্রা মহোৎ্সব উপলক্ষে ধর্মসভা উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা ২৯৮ নং সংসদ সদস্য খাগড়ছড়ি জেলা আওয়ামী লীগ- এর সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা,এই সময় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদদের সদস্য নির্মলেন্দু চৌধুরী এবং খাগড়াছড়ি পৌর কাউন্সিলর পরিমল দেবনাথ।
অনুষ্ঠানে এই সময় বক্তব্য রাখেন রাধা বঙ্কুবিহারী মন্দিরের অধ্যক্ষ সুর্দশন জগন্নাথ দাশ ব্রম্মচারী ইসকন দিল্লী প্রখ্যাত ভাগবতম পাঠক ও কীর্তনীয়া শ্রীমান মুক্তিদাতা চৈতন্য দাস ব্রম্মচারী। উক্ত ধর্মসভায় বিশিষ্ট সমাজ সেবক ও ধর্মাণুরাগী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
পরে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথটিকে ভক্তরা আনন্দ উল্লাসে টেনে নিয়ে যান খাগড়াছড়ি শাফলা চত্বর থেকে খাগড়াছড়ি পুরো শহর প্রদক্ষীণ করে নিয়ে যাওয়া হয় খাগড়াছড়ি কেন্দ্রীয় লক্ষী নারায়ণ মন্দিরে গিয়ে শেষ হয। জেলার ভাইবোনছড়া, গাছবান, ঠাকুরছড়া, পানছড়ি, রামগড়, দীঘিনালা, নয়মাইল, মাটিরাঙ্গা, গুইমারা, গৌমতি, তবলছড়ি, মহালছড়ি, মাইচছড়ি ও মানিকছড়ি উপজেলায়ও বিপুল উৎসাহ-উদ্দীপনায় ও ধর্মীয় নানান আনুষ্ঠানিকতায় রথযাত্রা পালিত হয়েছে। রথযাত্রা উপলক্ষে জেলা সদর লক্ষী নারায়ণ মন্দির সহ সকল উপজেলার জগন্নাথ দেবের মন্দিরসমূহে ৯ দিনব্যাপী মহাজনীয় ভজন র্কীর্তন, বৈদিক নাটক, শ্রীশ্রী জগন্নাথ দেবের লীলা মহিমা বর্ণনা সহ দুর্লভ সাধু সঙ্গের আযোজন করা হয়েছে,

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।