গতি নেই রাঙামাটি দুদকের ৪৩ টি মামলার

রাঙামাটিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর দায়েরকৃত ৪৩ টি মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) রাঙামাটি জেলা কার্যালয়।

দুদক রাঙামাটি জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, রাঙামাটির বিভিন্ন সরকারী, বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুদকের দায়েরকৃত মামলাগুলো শেষ হচ্ছে না আদালতে মামলা জট ও বিচারের দীর্ঘসুত্রিতার কারণে। এছাড়াও দীর্ঘ সময় ধরে বিচারক শূন্যতার কারনে মামলাগুলো গতি পাচ্ছে না বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে থেকে জানা যায়, ২০২০ সালে রাঙামাটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে দায়েরকৃত ৬ টি মামলা বর্তমানে তদন্তনাধীন রয়েছে। এরমধ্যে বিগত ২ বছরেও দায়েরকৃত একটি মামলাও নিষ্পত্তি করা যায়নি। বিভিন্ন সময় এসব মামলার আটককৃতরাও বর্তমানে জামিনে আছেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) রাঙামাটি জেলা কার্যালয়ের উপ-পরিচালক নাসির উদ্দিন আহমেদ বলেন, রাঙামাটিতে দুদকের ৪৩ টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে রাঙামাটি জর্জ কোর্টে ২৫ টি মামলা, চট্টগ্রামে ১৬ টি মামলা ও খাগড়াছড়ির ২ টি মামলা বিচারাধীন রয়েছে।

তিনি আরো বলেন, এসব মামলার মধ্যে বেশির ভাগ সরকারী অর্থ আত্মসাৎ, নথিপত্র জালিয়াতির মামলা। উপ-পরিচালক নাসির উদ্দিন জানান, দুদকের মামলায় যারা গ্রেফতার হয়েছেন তারা আবার হাইকোর্ট থেকে বর্তমানে জামিনে আছেন।

রাঙামাটি জেলা সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি অমেলন্দু হাওলাদার বলেন, দেশে দিনে দিনে দুর্নীতিগ্রস্থ মানুষের সংখ্যা বাড়ছে। দুর্নীতি প্রতিরোধ করতে দুদককে আরও শক্তিশালী ভূমিকা পালন করতে হবে। দুর্নীতি ঠেকাতে যতদ্রুত সম্ভব দুদকের এসব মামলা নিস্পত্তি করা প্রয়োজন।

রাঙামাটি আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. রফিকুল ইসলাম জানান, বিচারক সংকট হচ্ছে বড় সমস্যা। যার কারণে সঠিক সময়ে মামলা নিস্পত্তি করা যাচ্ছে না, দ্রুত সময়ে মামলা নিস্পত্তির জন্য নিয়মিত বিচারকদের আদালত পরিচালনা করতে বলে মনে করেন এই পিপি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।