পাহাড়বার্তায় সংবাদ প্রকাশ : অবশেষে শিল্পী সমাজের অনুষ্ঠানে রাজাকার বাদ

NewsDetails_01

রাজাকার (লগো)
“বান্দরবানের শিল্পী সমাজের অনুষ্ঠানে সম্মান জানানো হবে রাজাকারকে! ” গত ২৬ আগষ্ট পাহাড়বার্তায় এই শিরোনামে এস বাসু দাশ এর একটি অনুসন্ধানী সংবাদ প্রকাশ করা হলে বান্দরবানে বেশ আলোচনার জন্ম দেয়। এর প্রেক্ষিতে আগামী ১লা সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া বান্দরবানের সাংস্কৃতিক কর্মীদের শিল্পী সমাজের অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হলো রাজাকারদের নাম। নাম প্রকাশে অনিচ্ছুক শিল্পীদের কয়েকজন পাহাড়বার্তাকে ফোন করে এই তথ্য নিশ্চিত করেন।
সূত্রে জানা গেছে, বান্দরবান পার্বত্য জেলায় এবার সাংস্কৃতিক কর্মীদের শিল্পী সমাজের অনুষ্ঠানে ৭১ সালের এক রাজাকারকে সম্মান জানানোর প্রস্তুতি নেওয়া হয়, আর এই বিষয়টি পাহাড়বার্তায় প্রকাশ হওয়ায় জেলায় ব্যাপক আলোচনা চলে, এর প্রেক্ষিতে আয়োজক কমিটির সিনিয়র শিল্পীরা গত মঙ্গলবার বিকালে রাজাকারসহ ৭১ সালের আগের শিল্পীদের স্বরণ করার বিষয়টি তাদের অনুষ্ঠানের কর্মসূচী থেকে বাদ দিয়ে দেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলার ১১টি আদিবাসী জাতিগোষ্ঠিসহ বাঙালীদের বৈচিত্রময় সাংস্কৃতিতে বিশেষ অবদান রাখার জন্য যারা নিরন্তর ভাবে কাজ করে ছিলেন এবং বর্তমানে যারা অবদান রাখছেন তাদের কথা স্বরণের জন্য আগামী ১লা সেপ্টেম্বর বান্দরবানের কেএসআই মিলনায়তনে শিল্পী সমাজের ব্যানারে জেলার শিল্পীদের মিলনমেলার আয়োজন করা হচ্ছে।
জমকালো উক্ত আয়োজনে সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রয়াত শিল্পীদের উদ্দ্যেশে এক মিনিট নিরবতার মাধ্যমে স্বরণ করার আয়োজন থাকলেও ৭১ সালের আগের শিল্পীদের স্বরণের বিষয়টি বাদ দেওয়া হয়। অনুষ্ঠানে জেলার দেড় শতাধিক বিভিন্ন ক্যাটাগরির শিল্পীর পাশাপাশি অতিথি হিসাবে জেলার বিশিষ্ট রাজনীতিবীদ ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
প্রসঙ্গত,গত ২৬ আগষ্ট অনুষ্ঠানে কিছু অসঙ্গতি রয়েছে বলে স্বীকার করে অনুষ্ঠানের আহবায়ক চথুই ফ্রু মার্মা পাহাড়বার্তাকে বলেন, চেয়ারম্যান পাড়ার বাসিন্দা আবদুর রশিদ মাষ্টার রাজাকার কিনা এটা দেখার বিষয় নয়, আমরা উনাকে অভিনয় শিল্পী হিসাবে সন্মান জানাবো। আর রাজাকারকে সন্মান জানানোর এই সংবাদটি পাহাড়বার্তায় প্রকাশ করা হলে স্থানীয় বিভিন্ন সংগঠক ও শিল্পীদের অনেকে পাহাড়বার্তাকে ধন্যবাদ জানান এবং উক্ত তালিকায় আরো একজন রাজাকার এর নাম আছে বলে তথ্যপ্রমানসহ পাহাড়বার্তার কাছে জানান অনেকে।

আরও পড়ুন