ভূমি বিরোধের জেরে থানচির মৌজা হেডম্যান কার্যালয়ে আগুন !

বান্দরবানে থানচি উপজেলায় মৌজা হেডম্যানের কার্যালয় আগুনের পুড়েছে। আজ রবিবার (৮ সেপ্টেম্বর) বিকালে ৩৬২নং থানচি মৌজা হেডম্যানের কার্যালয়ের আগুনে পুড়ে কার্যালয়ের ফার্নিচারসহ প্রায় ৮ লক্ষ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। ধারনা করা হচ্ছে, ভূমি বিরোধের জেরে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৩ সালে হেডম্যান কার্যালয়টি যে ভূমিতে নির্মান করা হয়েছিল,সেই ভূমির মালিকানা নিয়ে থানচি সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রয়াত মংওেয়ই মারমা এর ছেলে মংমংসিং মারমা আদালতে মামলা করলে আদালত কার্যালয়টি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিলে কার্যালয়টি অব্যবহৃত রয়েছে দীর্ঘদিন ধরে।

উপজেলা আওয়ামী লীগের নেতা ও থানচি হেডম্যান পাড়া নিবাসী অংশৈসা মারমা সাংবাদিকদের জানান, ২০১৩ সালে ভূমি মালিকানা নিয়ে আদালতে মামলা হলে আদালত ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিলে ৭ বছর ধরে অব্যবাহৃত ছিল।

তিনি আরো বলেন, অব্যবহৃত বা পরিত্যক্ত থাকলে ও আগুন লাগানো মত কোন কিছু নেই।

এই ব্যাপারে থানচি মৌজা হেডম্যান ও থানচি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হ্লাফসু জানান, আমি গত কয়েকদিন যাবৎ বান্দরবান বাড়ীতে অসুস্থ হয়ে চিকিৎসাধীণ আছি, চিকিৎসকের পরমর্শ মতে বিশ্রামে রয়েছি, তবে সুস্থ হলে ঘটনা স্থলে গিয়ে সরেজমিনে দেখবো ।

থানচি অফিসার ইনচার্জ জোবাইরুল হক জানান, পাহাড়ে পরিত্যক্ত ঘরে কেউ বিড়ি সিগারেট খেয়ে অসাবধানতা ফেলে দেয়ার কারনে আগুন লাগতে পারে বলে আমরা ধারনা করছি।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।