রুমায় বিচার নিয়ে বিরোধের জেরে একই পরিবারের ৫ জন নিহত

বান্দরবানের রুমা উপজেলার গ্যালেংগ্যা ইউনিয়নের আবু পাড়ায় বিচার কেন্দ্র করে সংঘর্ষে পাড়াপ্রধান ও তার পরিবার ছে‌লে‌সহ পাঁচজনকে কুপিয়ে হত্যা করেছে পাড়াবাসীরা। এঘটনায় পাড়া প্রধানের এক ছেলে আহত হয়ে পালিয়ে যায়

স্থানীয় সূত্রে জানা যায়,বৃহস্পতিবার রাতে রুমার গ্যালেংগার আবু পাড়ার ৭নম্বর ওয়া‌র্ডে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, আবু পাড়ার কারবারী ল্যাংরুই ম্রো (৬০) ও তার বড় ছেলে রুংথুই ম্রো (৪৫), লেংরুং ম্রো (৪২), ‌মেনওয়াই ম্রো (৩৭) ও রিংরাও ম্রো (৩৫)।

জানা গেছে, রুমা উপজেলার গ্যালেঙ্গা ইউনিয়নের আবুই পাড়ার পাড়া কারবারীর সাথে স্থানীয়দের বিচার সালিশ ও তাবিজ কবজ নিয়ে পাড়াবাসীর সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এই বিরোধ কে কেন্দ্র করে বৃহস্পতিবার রাতে পাড়ার লোকজন ক্ষিপ্ত হয়ে পাড়াকারবারীর বাসায় গেলে বাকবিতন্ডার একপর্যায়ে মারপিট বেধে যায়। এসময় পাড়ার মানুষ কারবারীসহ একই পরিবারের ৫ জনকে হত্যা করে তাদের লাশ পাহাড়ী ঝর্ণায় ফেলে দেয়। এদিকে শুক্রবার দুপুরে খবর পেয়ে ঘটনাস্থলের দিকে রওনা দেয় পুলিশ, এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশ হত্যার অভিযোগে কাউকে আটক করতে পারেনি।

এবিষয়ে রুমা উপজেলার গ্যালেংগা ইউপি চেয়ারম্যান মেনরত ম্রো বলেন, পাড়াবাসীরা পাড়ার কারবারী ও তার ৪ ছেলেকে কুপিয়েছে। এতে পাড়া প্রধান ও তার বড় ছেলেসহ পাঁচজন মারা গেছে ও এক ছেলেসহ দুইজন আহত হয়েছে বলে জানতে পেরেছি।

বান্দরবানের রুমায় নিহতদের লাশ উদ্ধার করা হচ্ছে। ছবি-পাহাড়বার্তা

তিনি আরো বলেন, ঘটনাস্থলে মোবাইল নেট না থাকায় বিস্তারিত জানতে পরিনি, আমি ঘটনাস্থলে যাচ্ছি। বান্দরবান-রুমা সড়কের মুরুগৌ বাজার হতে আবু পাড়া পর্যন্ত হেঁটে যেতে প্রায় পাঁচ ঘণ্টা সময় লাগে।

স্থানীয় একটি সূত্র জানায়, ম্রো জনগোষ্ঠীর আবুপাড়ার পাড়া প্রধান লকরুই ম্রো পরিবার ও অন্যান্য পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে গোত্র কেন্দ্রিক দ্বন্ধ চলে আসছিল। ম্রো জনগোষ্ঠীতে কয়েকটি গোত্র আছে। এর মধ্যে আবুপাড়ার ম্রো’রা বেঙ গোত্রের। তবে কি বিষয় নিয়ে এই দ্বন্ধ তা এখনো জানা যায়নি। এই দ্বন্ধের যোগসূত্র থাকতে পারে এই হত্যাকান্ডে, এমন মনে করছে স্থানীয়দের অনেকে।

এদিকে বান্দরবান জেলায় শসস্ত্র সন্ত্রাসীদের গুলিতে এক সাথে ৫-৬জন নিহত হওয়ার ঘটনা ঘটলেও সামাজিক বিচারকে কেন্দ্র করে একসাথে ৫জন নিহতের ঘটনা এই প্রথম। গত কয়েক বছর ধরে বান্দরবানে বিভিন্ন উপজেলায় শসস্ত্র সন্ত্রাসীদের অন্তদ্বন্ধে একের পর এক হত্যাকান্ডের ঘটনা, আর নতুন এই ঘটনায় স্থানীয়দের মধ্যে চরম আতংক বিরাজ করছে।

এই ব্যাপারে বান্দরবান পুলিশ সুপার জেরিন আখতার বলেন, রুমার দূর্গম গালঙ্গ্যা ইউনিয়নে আবুই পাড়ায় পাড়া কারবারীসহ একই পরিবারের পাঁচ জন নিহত হওয়ার খবর পেয়ে সেখানে পুলিশের টিম পাঠানো হয়েছে, পুলিশ টিম আসার পর বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।