আওয়ামী লীগ সরকার কৃষি বান্ধব সরকার- পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, স্বাধীনতার সময়ে মানুষ ছিল ৭ কোটি। আর এখন ১৭ থেকে ১৮ কোটি মানুষ। এ বর্ধিত জনসংখ্যার জন্য সারা বছর ধরে ফলন ফলান কৃষক । এত মানুষের খাবার যোগান দেয় তারা। কৃষক বাঁচলে তো পেট বাঁচবে।

শনিবার (১১ নভেম্বর) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ অডিটরিয়ামে স্ট্রেনদিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্র্যাক্টস শীর্ষক কারিগরি প্রকল্পের আওতায় বান্দরবান জেলার কৃষকদের মাঝে আয়বর্ধনকারী শাকসবজির বীজ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য সত্যহা পাঞ্জি ত্রিপুরা, ক্যসাপ্রু, মোজাম্মেল হক বাহাদুর, মূখ্য নির্বাহী মুহাম্মদ মাসুম বিল্লাহ, নির্বাহী মো. আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার মো. জুনায়েদ জাহেদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে হাবীবা মীরা প্রমুখ।

NewsDetails_03

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান সবুজ কৃষির জন্য ডাক দিয়েছিলেন। কৃষকদের জন্য ২৫ বিঘা জমি, সমবায় সমিতি, কৃষি ব্যাংক সব বঙ্গবন্ধুর আমলেই হয়েছিল । আর তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পরেই পাওয়ার টিলা, পাওয়ার পাম্প, ধান মাড়াই মেশিন, বিনামূল্যে সার বীজ কৃষকদের দিয়েছেন। আর এই সারের জন্য আন্দোলন করতে গিয়ে বিএনপি সরকারের সময়ে কৃষকদের গুলি খেতে হয়েছিল। আওয়ামী লীগ সরকারের সময় তো কোন কৃষককে গুলি খেতে হয়নি। এই সরকার কৃষিবান্ধব সরকার।

মন্ত্রী বীর বাহাদুর আরো বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না। আনাচে কানাচে ফসল, শাক-সবজি উৎপাদন করতে হবে।

অনুষ্ঠান শেষে মন্ত্রী ১২ প্রকারের শাক-সবজি বীজ বিতরণ করেন।

আয়োজকরা জানান, প্রায় ২ হাজার ৪০০ পরিবারের মাঝে ১২ প্রকারের শাক সবজি বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

আরও পড়ুন