কাপ্তাই জেটিঘাট পল্টনের সিঁড়ি : ৩ বছরেও মেরামত করা হয়নি

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই ব্যবসার প্রাণকেন্দ্র জেটিঘাট এলাকা। কাপ্তাই লেক সংলগ্ন এই জেটিঘাটে সাপ্তাহিক শনিবারে হাজারও ক্রেতা বিক্রেতার সরগরমে মুখরিত হয়ে উঠে। এসব বাজারে আসা অধিকাংশ ক্রেতা বিক্রেতা নৌপথে এই জেটিঘাট পল্টন ব্যবহার করে বাজারে যাওয়া আসা করে।

এছাড়া জেটিঘাট এর এই পল্টন ব্যবহার করে প্রতিদিন শত শত যাত্রী কাপ্তাই লেক ধরে ইঞ্জিন চালিত বোটে বিলাইছড়ি উপজেলায় যাতায়াত করে। তাছাড়া অসংখ্য পর্যটক বোট ভাড়া করে কাপ্তাই লেকের সৌন্দর্য্য অবলোকন করেন। তাই জেটিঘাট এর এই পল্টনটি একটি ব্যস্ততম এলাকা।

তবে জেটিঘাট এর এই পল্টন এর উঠানামা করার জন্য ব্যবহৃত সিঁড়িটি নীচের অংশে ভেঙে যাওয়ায় অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রীরা। মূহুর্তেই অসাবধানবশত কেউ চলাচল করলে কোনো যাত্রী কাপ্তাই লেকে পড়ে যেতে পারে। তাছাড়া বর্ষা মৌসুমে বিকল্প পথে উঠতে গিয়ে অনেক যাত্রী পিচলে পড়ে গিয়ে কদমাক্ত হচ্ছেন।

আজ শনিবার (১৫ জুলাই) সকাল ৯ টায় ঐ এলাকায় গিয়ে দেখা যায়, যাত্রীরা বিকল্প পথে ঘুরে বাজারে উঠছেন, আবার কেউ এই জরাজীর্ণ সিঁড়ি দিয়ে উঠার চেষ্টা করছেন।

NewsDetails_03

পল্টনে কথা হয়, যাত্রী সঙ্গীতা এ্যানি ও অর্জুন ঘোষের সাথে। তাঁরা সকলেই এই পল্টন ব্যবহার করে প্রায় বিলাইছড়ি উপজেলায় নৌ পথে যাতায়াত করেন। তাঁরা সকলে এই সিঁড়িটি মেরামত করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

কাপ্তাই জেটিঘাট বোট সমিতির লাইনম্যান শীতল সরকার জানান, বিগত ৩ বছর আগে এই সিঁড়িটি ভেঙে পড়েছে, এটার মেয়াদও শেষ হয়েছে, কিন্তু অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষের নিকট বারবার বলার পরও এটা সংস্কার করা হচ্ছে না।

জেটিঘাট বোট সমিতির সাধারণ সম্পাদক মো: ইদ্রিচ জানান, প্রতিদিন জেটিঘাট পল্টন ব্যবহার করে শত শত যাত্রী কাপ্তাই উপজেলার হরিনছড়া ভাইবোনছড়া, বিলাইছড়ি উপজেলা সদর, কেংরাছড়ি, পারুয়া সহ বিভিন্ন জায়গায় যাতায়ত করে। কিন্তু জেটিঘাট এর এই সিঁড়িটি সংস্কার না হওয়ায় ঝুঁকি নিয়ে বা বিকল্প পথে যাত্রীদের চলাচল করতে হচ্ছে। অবিলম্বে এই সিঁড়িটি সংস্কার বা নতুন সিঁড়ি নির্মানের দাবি জানান তিনি।

এই বিষয়ে অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ চট্টগ্রাম অঞ্চলের যুগ্ম পরিচালক মো: সবুর খানের সাথে শনিবার সকালে তিনি এই প্রতিবেদককে জানান, পল্টনের উঠানামার সিঁড়ির বিষয়টি আমাদের প্রকৌশলী শাখা দেখভাল করে, ইতিমধ্যে প্রকৌশলী শাখাকে মৌখিক এবং লিখিতভাবে অবহিত করা হয়েছে।

আরও পড়ুন