কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রশিক্ষণের কথা বলে প্রতারণার চেষ্টা

NewsDetails_01

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রশিক্ষণ দেওয়ার কথা বলে এবং প্রশিক্ষিতদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করা হবে এমন প্রলোভন দেখিয়ে উপজেলার বিভিন্ন অঞ্চলের ফার্মেসীতে গিয়ে গিয়ে গুজব ছড়াচ্ছে একটি প্রতারক চক্র। এর জন্য নিবন্ধন ফি হিসেবে ৭ হাজার টাকাও করে দাবী করছে ওই চক্র।

গত কয়েকদিন যাবৎ প্রতারক চক্রটি সক্রিয় থাকার কথা জানা গেলেও আজ শুক্রবার (১৪ জুলাই) কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নে তাদের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

রাইখালী ইউনিয়নে ভুক্তভোগী কয়েকজন ফার্মেসীর মালিক এই প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সকালে একজন ব্যক্তি একটি ব্যাগ নিয়ে এসে খাতা কলমে তাদের দোকানের নাম অন্তর্ভুক্ত করে এবং এনআইডি কার্ড নাম্বার দিয়ে ফরম পূরণ করতে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করে। লোকটি ওই সময় কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচয় ব্যবহার করে। এক পর্যায়ে ফার্মেসীগুলো থেকে ৭ হাজার টাকা নিবন্ধন ফি দাবি করে। তখন ফার্মেসী মালিক দের একটু সন্দেহ হলে ওই লোকটি সুযোগ বুঝে সটকে পরে। তখন তারা অনেকটা নিশ্চিত হয় যে এটা কোন প্রতারক চক্রের কাজ। এছাড়া ওই চক্রটি উপজেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন মহলে প্রচারণা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

NewsDetails_03

তবে এবিষয়টি নিয়ে কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ওমর ফারুক রনির সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এটা সম্পূর্ণ গুজব। কেননা কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে কোনো বিষয়ে কাউকে প্রশিক্ষণ দেয়ার কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এছাড়া তিনি বিষয়টি নিয়ে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহন করবেন বলে নিশ্চিত করেন। পাশাপাশি এধরনের কোন প্রতারকের সাথে লেনদেন না করতে সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেন তিনি। এছাড়া কোথাও কেউ এরকম প্রচারণা চালালে তাৎক্ষণিক উপজেলা প্রশাসন অথবা থানা পুলিশকে অবহিত করার জন্যও পরামর্শ দিয়েছেন তিনি।

এ ব্যাপারে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে জানান, টাকার বিনিময়ে বা টাকা ছাড়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে কোনো ধরনের প্রশিক্ষণ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়নি। কোনো কুচক্রী মহল হীনস্বার্থে সাধারণ লোকজনকে ঠকানোর ফন্দি হিসেবে এরকম মিথ্যা প্রচারণা চালাচ্ছে। এছাড়া এ ধরনের কোনো প্রতারকের তথ্য পেলে তাৎক্ষণিক প্রশাসনকে অবহিত করার জন্য তিনি উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি সচেতন থাকারও পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন