খাগড়াছড়িতে ত্রিপুরাদের হারি বৈসু শুরু

NewsDetails_01

খাগড়াছড়িতে নানা আয়োজনে পালিত হচ্ছে প্রাণের উৎসব বৈসাবি। এ উৎসবকে কেন্দ্র করে পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের লোকজনের মাঝে বইছে উৎসবের আমেজ। পুরাতন বর্ষ বিদায় ও নতুন বর্ষবরণ উপলক্ষে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত এই উৎসব চলবে।

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সভাপতি উবিক মোহন ত্রিপুরা জানান, চৈত্র মাসের শেষ দুইদিন এবং বৈশাখ মাসের প্রথম দিন এই তিনদিনব্যাপী এ উৎসব পালন করা হয়। ত্রিপুরা সম্প্রদায়ের লোকজন প্রথম দিনকে বলেন হারি বৈসু, দ্বিতীয় দিনকে বৈসুমা এবং তৃতীয় বা শেষ দিনটিকে বলেন বিসি কতাল।

এদিকে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈসু উৎসব। সকালে চেঙ্গী ও মাইনী নদীসহ বিভিন্ন প্রবাহমান নদী, খালে মা গঙ্গার উদ্দেশ্যে ফুল উৎসর্গ করেন ত্রিপুরা সম্প্রদায়ের নানা শ্রেণি পেশার মানুষ।

NewsDetails_03

জেলা সদরের পল্টনজয় পাড়ায় চেঙ্গীনদীতে নানা বয়সী ত্রিপুরা সম্প্রদায়ের নারী পুরুষ জড়ো হন। সেখানে ফুল পুজা ছাড়াও কাপড় ভাসিয়েছেন ত্রিপুরা নারীরা।

মূলত ত্রিপুরা-কিশোরীরা যেন নারীদের পরিধেয় বস্ত্র (রিনাই-রিসাই) নিপুনভাবে বানাতে পারেন এবং ঐতিহ্য চর্চা করতে পারেন, সেজন্য নদীতে কাপড় ভাসিয়ে থাকেন।

জেলা শহরের খাগড়াপুরেও আজ সকালে খাগড়াছড়ি খালে ফুল পুজা ও কাপড় ভাসিয়ে বৈসু উদযাপন শুরু করেছেন ত্রিপুরারা। এছাড়াও দীঘিনালার মাইনী নদীসহ উপজেলার বিভিন্ন প্রবাহমান নদী ও খালে মা গঙ্গার উদ্দেশ্যে ফুল উৎসর্গ করেন ত্রিপুরা সম্প্রদায়ের নানা শ্রেণি পেশার মানুষ।

খাগড়াছড়িতে আজ চাকমা সম্প্রদায়ের মূল বিজু এবং আগামীকাল গয্যাপয্যা। এছাড়া আগামীকাল থেকে মারমা ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংগ্রাই উৎসব শুরু হবে।

আরও পড়ুন