টানা ৭ বার দলীয় টিকিট পেয়ে পাহাড়ে আলোচিত বীর বাহাদুর

বান্দরবান ৩০০ নং আসন

NewsDetails_01

পাহাড়ে ফের আলোচনায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বান্দরবান ৩০০নং সংসদীয় আসনে টানা ৭ম বারের মতো নৌকার মাঝি হয়ে যেন রেকর্ড সৃষ্টি করেছেন তিনি। পার্বত্য জেলায় এক টানা এতবার নৌকার প্রার্থী হওয়া ও দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের দলীয় টিকিট পাওয়ার রেকর্ড অন্য কোন প্রার্থীর নেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকিটে মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করে বাংলাদেশ আওয়ামী লীগ। আজ রোববার বিকেল ৪টায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে নৌকার টিকিটে মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা শুরু করেন। এসময় ৭ম বারের মতো বান্দরবান আসনে বীর বাহাদুর উশৈসিং এমপি’কে ফের প্রার্থি হিসাবে নাম ঘোষনা করেন তিনি।

NewsDetails_03

বীর বাহাদুর উশৈসিং ১৯৯১ সালে আওয়ামী লীগের টিকেট পেয়ে জাতীয় সংসদ নির্বাচনে প্রথম বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯৬ সালে, ২০০১ সালে, ২০০৮ সালে এবং সর্বশেষ ২০১৪ সালে ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান সংসদীয় আসন (৩০০ নং আসন) থেকে পঞ্চম বার ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ষষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বর্ণাঢ্য রাজনৈতিক ব্যক্তিত্বের অধিকার বীর বাহাদুর উশৈসিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে গঠিত মন্ত্রিসভার সদস্য হিসেবে ২০১৪ সালের ১২ জানুয়ারি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ৫ জানুয়ারি থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। দ্বাদশ সাংসদ নির্বাচনে তিনি টানা ৭ম বারের মতো দলীয় মনোনয়ন পেয়ে আলোচনায় আসেন।

সূত্রে জানা যায়, ৩০০ নং আসনের মোট ভোটার সংখ্যা: ৩ লক্ষ ৭ হাজার ৬১৬জন। মহিলা: ১লক্ষ ৪৭ হাজার ২১৭। পুরুষ: ১লক্ষ ৬০ হাজার ৩৯৯ জন। মোট জনসংখ্যা ৪ লক্ষ, ৪ হাজার ৯৩জন। ৭টি উপজেলা ও ২টি পৌরসভা নিয়ে জেলার আয়তন : ৪ হাজার ৪শ ৭৯ দশমিক ০১। নির্বাচনী আসনের আয়তন: ৪হাজার ৪শ ৭৯ দশমিক ০১।

প্রসঙ্গত, দলীয় মনোনয়ন প্রত্যাশীদের কাছে ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। এর মধ্যে কমপক্ষে ছয়টি আসনে একজন করে মনোনয়ন ফরম কেনেন। বাকি ২৯৪টি আসনে ৩ হাজার ৩৫৬ মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। ২৩ থেকে ২৫ নভেম্বর অনুষ্ঠিত মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়।

আরও পড়ুন