পুষ্টির সব সূচকে পিছিয়ে তিন পার্বত্য জেলা

NewsDetails_01

বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম জনগোষ্ঠীর পুষ্টির প্রতিশ্রতি উন্নয়ন শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) সকালে শহরের পর্যটন মোটেলের সম্মেলন কক্ষে দুপুর পর্যন্ত চলে এ বৈঠক।

পুষ্টি বিষয়ক এ বৈঠকের আয়োজন করে লিন, ফাউন্ডার বাই দ্য ইউরোপিয়ন ইউনিয়ন এবং বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা: হাসান শাহারিয়ার ।

NewsDetails_03

বৈঠকে বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জনস্বাস্থ্যে ইনস্টিটিউটের পরিচালক ডা: রাশেদা সুলতানা, জেলা সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী, পার্বত্য জেলা পরিষদের সদস্য সিংইয়ং ম্রো, উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর প্রমুখ ।

জেলা সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী জানান, পুষ্টির সব সূচকে তিন পার্বত্য জেলা পিছিয়ে আছে। যারা অপুষ্টিতে আছে তাদের পুষ্টিমানের বিষয়ে পদক্ষেপ নিতে হবে। নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা, রোয়াংছড়ি এই চার উপজেলায় পুষ্টির সূচকে অনেক পিছিয়ে আছে। গর্ভবতী মা এবং শিশুরা যদি পুষ্টিকর খাবার গ্রহণ করে তাহলে সামাজিক চিত্রটা পাল্টে যাবে।

এদিকে জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা: হাসান শাহারিয়ার বলেন, পুষ্টি শুধু খাদ্য বিষয়ক নয়, এটা জীবনের একটি অংশ। পুষ্টিকর খাদ্য গ্রহণের বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। পরিবার থেকে এ সচেতনতা আগে শুরু করতে হবে। বান্দরবানের থানচি, রোয়াংছড়ি, রুমা এবং নাইক্ষ্যংছড়ি উপজেলার পাড়া কেন্দ্রগুলোতে কিশোরদেরকে নিয়ে পুষ্টি ক্লাব করতে হবে।

এছাড়ও গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, গর্ভবতী নারীদের পুষ্টি গ্রহণ ও মনো-সামাজিক বিকাশের বিষয়ে আলোচনা করেন। এছাড়াও জীবনযাত্রার ধরন, পানি, স্বাস্থ্যব্যবস্থা নিয়ে টেবিলে আলোচনা করেন বক্তারা ।

পাহাড়ের প্রান্তিক মানুষের জন্য পুষ্টিকর খাদ্য জোগাড় ও পুষ্টিহীনতা দূর করতে সবাইকে এগিয়ে আসতে হবে বলে জনানা বক্তারা।

আরও পড়ুন