মাটিরাঙ্গায় পঞ্চম শ্রেণির বৃত্তি পরিক্ষায় বসছে ৪৪৬ জন শিক্ষার্থী

NewsDetails_01

সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রায় এক যুগ পর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শুক্রবার ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত দুই ঘণ্টা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, পঞ্চম শ্রেণির ২০ শতাংশ শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেবেন। প্রশ্নপত্র সংবলিত বুকলেটে এ পরীক্ষা নেয়া হবে। বুকলেটের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে লিখে সব প্রশ্নের উত্তর দিতে হবে। পৃথকভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।

এছাড়া দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রবেশপত্র প্রস্তুত ও সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

NewsDetails_03

মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাটিরাঙ্গা উপজেলায় ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কিন্ডারগার্টেন সহ মোট ১০০ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্য থেকে ২০ শতাংশ হারে ৪৪৬ জন শিক্ষার্থী এ বছর পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে। উপজেলাটি বড় এবং দূর্গম হবার দরুন উপজেলা শিক্ষা অফিস দুটি কেন্দ্রে পৃথকভাবে এ পরিক্ষা নিচ্ছে। মাটিরাঙ্গা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলা সদর ইউনিয়ন, পৌর এলাকা, গোমতী ইউনিয়ন ও বেলছড়ি ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর ২শত ৬২ জনশিক্ষার্থীরা এ কেন্দ্রে পরিক্ষা দিবে।

অপর দিকে তবলছড়িতে অবস্থিত যতনকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাইন্দং, তবলছড়ি, বর্নাল ও আমতলী ইউনিয়নের ১শত ৮৪ জন শিক্ষার্থী পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদরাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণির সমমান) পরীক্ষাও চালু করা হয়। ২০১০ সালে জেএসসি পরীক্ষা শুরু হয়। জেএসসি ও জেডিসি পরীক্ষা চালুর পরই বন্ধ হয়ে যায় পঞ্চম ও অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় দীর্ঘদিন পর অনুষ্ঠিতব্য পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবার প্রত্যাশা করে মাটিরাঙ্গা উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. মঞ্জুর মোর্শেদ বলেন, দীর্ঘদিন সরকারি নির্দেশে প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল, আবার বৃত্তি পরীক্ষা পুনরায় চালু হবার ফলে শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার একটা প্রতিযোগীতা হবে।

আরও পড়ুন