মেয়াদ উর্ত্তীণ ও ভেজাল ওষুধ বিক্রি করবেন না : পৌর মেয়র

NewsDetails_01

সাধারণ জনগণের জীবনমান রক্ষায় মেয়াদ উর্ত্তীণ ও ভেজাল ওষুধ বিক্রি না করতে ওষুধ বিক্রেতাদের প্রতি আহবান জানিয়েছেন বান্দরবান পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম। জীবনরক্ষাকারী ওষুধ যেন কারো মৃত্যুর কারণ হয়ে না দাঁড়ায় সেজন্য ওষুধ বিক্রেতা সকল প্রতিষ্ঠানের স্বতাধিকারীদের আরো সচেতন হওয়ায় আহবান জানান তিনি।

সোমবার (৪ মার্চ) বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতি বান্দরবান জেলা শাখার আয়োজনে বান্দরবান শিশু পার্ক প্রাঙ্গণে কেমিস্টস্দের মিলন মেলা ও বনভোজন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম এই মন্তব্য করেন।

NewsDetails_03

এসময় পৌরসভার মেয়র বলেন, আমাদের ব্যবসায়ীদের অবশ্যই ব্যবসা করতে হবে এবং ব্যবসার মাধ্যমে লাভবান হতে হবে । তবে কোন ওষুধ ক্রেতাকে ঠকিয়ে নিম্মমানের ওষুধ প্রদান করে এবং মেয়াদ উর্ত্তীণ ওষুধ বিক্রয়ের মন মানসিকতা কারো থাকলে অবশ্যই তা দ্রুত পরিহার করতে হবে।
এসময় তিনি আরো বলে, ওষুধ বিক্রেতাদের পৌরসভার ট্রেড লাইসেন্স এবং ড্রাগ লাইসেন্স হালনাগাদ রাখা অবশ্যই জরুরী। সম্প্রীতির বান্দরবান হিসেবে বান্দরবান জেলা সর্বস্থানে সমাদৃত আর এই সম্প্রীতি অটুট রাখা এবং জনগণের কল্যাণে ও সুস্থ রাখতে প্রতিটি ওষুধ বিক্রেতা প্রতিষ্ঠানকে নিজ নিজ প্রতিষ্ঠানের ওষুধের মেয়াদ নিয়মিত পরীক্ষা করা এবং জনগণের কল্যাণে যতটুকু সম্ভব দাম সহনীয় রাখা প্রয়োজন বলে মন্তব্য করে পৌরসভার মেয়র।

কক্সবাজার রিজিয়ন এর ওষুধ তত্বাবধায়ক নুরুল মোস্তফা বিন বশির প্রধান আলোচকের বক্তব্য রাখতে গিয়ে বলেন, নিষিদ্ধ ও মেয়াদ উর্ত্তীণ ওষুধ বিক্রয় করা একটি বড় ধরনের অপরাধ। তাছাড়া অনেক ওষুধ ব্যবসায়ী ট্রেড লাইসেন্স, ড্রাগ লাইসেন্সসহ ব্যবসা পরিচালনা করার জন্য সরকার কর্তৃক প্রদানকৃত বিভিন্ন ধরনের অনুমতি পত্র না নিয়ে ব্যবসা করেন আর তাদের বিভিন্ন সহযোগীতা ও পরামর্শ দিতে আসলে অনেক সময় পুরো বাজারের ওষুধ ব্যবসায়ীরা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে চলে যায়,তা ঠিক নয়। এসময় তিনি সরকারি নিয়ম মেনে এবং জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সরকার কর্তৃক নির্ধারিত দামে ওষুধ বিক্রি করা, যারা ফার্মাসিস্ট প্রশিক্ষণপ্রাপ্ত নয় তাদের দ্রুত সময়ে ফার্মাসিস্ট প্রশিক্ষণ গ্রহণ করা এবং চিকিৎসক কর্তৃক প্রদানকৃত ব্যবস্থাপত্র দেখে সাধারণ রোগীদের ওষুধ প্রদানের আহবান জানান।
বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতি বান্দরবান জেলা শাখার নির্বাহী সদস্য তমাল কান্তি বৈদ্য এর সঞ্চালনায় এসময় সভাপতিত্ব কনে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতি বান্দরবান জেলা শাখার সভাপতি আলহাজ মো.শফিকুর রহমান।

এসময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার বিজিয়ন এর ঔষধ তত্বাবধায়ক নুরুল মোস্তফা বিন বশির। এসময় পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারী অমল কান্তি দাশ, কেন্দ্রীয় কমিটির পরিচালক লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতি বান্দরবান জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি সনজিত কান্তি পাল, সহ-সভাপতি শিমুল কান্তি দাশ, সহ-সভাপতি উত্তম কুমার দাশ, নির্বাহী সদস্য স্বপন কান্তি দাশসহ বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতি বান্দরবান জেলা শাখার বিভিন্ন সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন