রথ বির্সজনের মধ্য দিয়ে আজ প্রবারণা উৎসবের সমাপ্তি ঘটবে

NewsDetails_01

নানা আয়োজন আর ধর্মীয় আনুষ্ঠানিকতায় বান্দরবানে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা পালন। মারমা সম্প্রদায়ের কাছে এই উৎসব ওয়াগ্যোয়াই পোয়ে নামে পরিচিত।

গত ১২ অক্টোবর সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন,ফানুস বাতি উত্তোলন আর বর্নিল সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা ধর্মীয় রীতিনীতি উদযাপন করে পার্বত্য জেলা বান্দরবানে শুরু হয় বৌদ্ধ ধর্মালম্বীদের এই প্রবারণা পূর্ণিমা পালন।

NewsDetails_03

প্রবারণা পূর্ণিমা পালন উপলক্ষে এখন পার্বত্য জেলা বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের ঘরে ঘরে চলছে উৎসবের আমেজ। এদিকে প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে গতকাল সন্ধ্যায় বিহারগুলোতে মহামতি বুদ্ধর কাছে মঙ্গল প্রার্থনার জন্য সমবেত হন ভক্তরা। সন্ধ্যায় ওড়ানো হয় রংবে রং এর ফানুস। ফানুসের আলোকসজ্জায় পুরো বান্দরবানের আকাশ হয়ে ওঠে বর্ণিল সাজে।

এর আগে পুরাতন রাজবাড়ী মাঠ থেকে এক বিশাল রথযাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিভিন্ন বিহার প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে এসে সমাপ্ত হয়। এসময় শতাধিক তরুণ তরুণী রথ টেনে এবং মোমবাতি ও ধুপ জ্বালিয়ে প্রণাম নিবেদন করে।

বান্দরবানের উৎসব উদযাপন কমিটির সভাপতি থেওয়াং জানান, আজ সোমবার (১৪ অক্টোবর) মধ্যরাতে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে সাংগু নদীতে রথ বির্সজনের মধ্যে দিয়ে শেষ হবে বান্দরবানে এই প্রবারণা উৎসবের।

আরও পড়ুন