রাঙামাটিতে ৬৫০ শিক্ষার্থীকে ৬২ লক্ষ টাকার শিক্ষা উপবৃত্তি প্রদান

NewsDetails_01

রাঙামাটি জেলার দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ উদ্যোগে (২০২২-২৩) অর্থ বছরের শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে। এতে প্রধান অতি‌থি হিসেবে উপস্থিত থেকে ৬৫০ জন শিক্ষার্থীদের হাতে ৬২ লক্ষ টাকার উপবৃত্তির চেক তুলে দেন খাদ্য মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

আজ বৃহস্পতিবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে (এনেক্স ভবনে) এ শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।

জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য ঝর্না খীসা, অংসুই ছাইন চৌধুরী, রেমলিয়ানা পাংখোয়া প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য ও শিক্ষা উপ-বৃত্তির কমিটির আহব্বায়ক প্রিয়নন্দ চাকমা।

NewsDetails_03

প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে দীপংকর তালুকদার এমপি বলেন, রাঙামাটি জেলার শিক্ষার্থীদের জ্ঞান এবং মেধার মূল্যায়নে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ শিক্ষা উপবৃত্তি প্রদান করছে। এই বৃত্তির টাকার পরিমান খুব বেশি না হলেও শিক্ষার্থীদেরকে ভবিষ্যতের পথে চলতে অনুপ্রাণিত কর‌বে। শিক্ষিত হয়ে শিক্ষার্থীরা যাতে আগামী দিনগুলোতে দেশের বিভিন্ন পর্যায়ে নেতৃত্বে আসতে পারে তাদেরকে এ স্বপ্ন দেখতে হবে।

তিনি আরও বলেন, জেলার শিক্ষা উন্নয়নে বর্তমান সরকার প্রত্যন্ত এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলি জাতীয়করণ করেছে। সম্প্রতি এসব স্কুলের শিক্ষকদেরকে সরকারিকরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃৃ গোষ্ঠীর ছাত্র ছাত্রীরা যাতে মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে তার জন্য মাতৃভাষার বই বিতরণসহ শিক্ষা বিস্তারে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

জেলা প‌রিষ‌দের পক্ষ থে‌কে উচ্চ মাধ্যমিক ৭ হাজার টাকা করে মোট ১৫০ জন, ডিপ্লোমা ছাত্র ছাত্রীদের ৭ হাজার টাকা করে ৭০ জন, স্নাতক শিক্ষার্থীদেরকে ১০ হাজার টাকা করে ৯০ জন, স্নাতক (সম্মান) ১০ হাজার টাকা করে ১৬০ জন, মেডিকেল, প্রকৌশল ও কৃষি শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৯০ জন, স্নাতকোত্তর শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৯০ জন। সর্বমোট ৬৫০জন শিক্ষার্থীকে ৬২ লক্ষ ৫০ হাজার টাকার বৃত্তি প্রদান করা হয়।

আরও পড়ুন