রুমায় শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহন চলছে

NewsDetails_01

শান্তিপূর্ণ পরিবেশে ভোটারেরা ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহন চলছে খুব ধীরে। ভোটকেন্দ্রগুলোতে দীর্ঘ লাইনে দাড়িয়ে নেই অপেক্ষমান ভোটার। নিরব পরিবেশ, নেই কোনো ভোটারের ভীর বা জমায়েত।
আজ রোববার সকাল ১০টা থেকে সাড়ে ১০ টার মধ্যে বান্দরবানের রুমা সদরে বেশ কয়েকটি ভোট কেন্দ্রে সরে জমিনে ঘুরে এদৃশ্য দেখা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহন অনুষ্ঠানের দিন আজ রোববার (৭জানুয়ারী) সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হয়।

সকাল নয়টায় কংগো পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরে জমিনে দেখা গেছে, লাইনে দাঁড়িয়ে অপেক্ষমান কোনো ভোটার নেই। দুইশ গজ দুরের রাস্তার ধারে একটি স্থানে বসে ও দাঁড়িয়ে ১৫/১৬ জন নৌকার প্রতীকে ভোটের স্লীপ কার্ড নিয়ে অপেক্ষমান। ভোটার আসলে তা দিয়ে দিবে, যাতে ভোটারেরা ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগে সহজ হয়। ভোট কেন্দ্র সামান্য দুরে গাছের ছায়ায় দাড়িয়ে ছিল, কয়েকজন তরুন।

এ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. আজিজ জানান, সকাল ১০টা পর্যন্ত এ কেন্দ্রে ১৬শতাংম ভোটার ভোট দান করছেন।

এ প্রতিবেদক তাদের সামনে এগোতেই নুসাইমং মারমা বলেন, একটু আগেই তার ভোট দিয়ে এসেছেন। সে নতুন ভোটার হয়েছে, এবার প্রথম ভোটাধিকার প্রয়োগ তার।

নুসাইমং এর মা একজন বিধবা। তার মায়ের নামে সরকারী ঘর হয়েছে। ঘরের সামনেই গেছে কার্পেটিং রাস্তা। ঘরের পাশে বিশুদ্ধ পানির জন্য নলকূপ স্থাপিত। এসব তো বীর বাহাদুর এর আওয়ামী লীগ করে দিয়েছে। তাই আমি যে নৌকায় ভোট দিয়েছি, এ সত্য কথা বলতে কোনো সংকোচ নেই, বলেন নুসাইমং।

NewsDetails_03

কংগো থেকে দুই কিলোমিটার দুরত্বে বেথেল পাড়া সরকারী প্রাথমিক ভোট কেন্দ্র। এ কেন্দ্রে ভোট কক্ষের সামনে লাইনে দাঁড়িয়ে কোনো ভোটার লক্ষ্য করা না গেলেও মিনিট দেড়েক পর পর একজন- দুইজন এসে ভোট কক্ষে প্রবেশ করে চলে যেতে দেখে যায়।

এ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, সকাল ১০টা পর্য়ন্ত ১২ শতাংশ ভোট হয়ে গেছে। কেন্দ্রের পাশে দাড়িয়ে আছে- তিন তরুনী। তারা নতুন ভোটার। প্রথমবারের মতো ভোট দেবে। তাদের মধ্যে আলাপ চলছিল ব্যালট কীভাবে ভাস করবে।

সহপাঠি আরেক দুইজনের সাথে সকালে মিনঝিরি পাড়া থেকে সকালে এসেছেন ওয়াংহ্লাচিং মারমা। আগে কখনো ভোট দেয়নি। ভোট নষ্ট যাতে নষ্ট না-হয়, সে চিন্তাই ছিল। মেসিংনু ও অংমেপ্রু এই দুইজন কীভাবে ভোটের ভ্যালট পেপার ভাস করবে, তা শিখে এসেছে। নিজেদের প্রতি দৃঢ় আস্থা আছে, কোনো ভোট নষ্ট হবেনা। তবে তিনজনের একটি জায়গা মিলে গেছে- তারা সবাই বীরের প্রতীক নৌকায় ভোট দেবে।

রুমা বাজার ভোট কেন্দ্রের বাইরে মায়ের সাথে বসে আছে মিলকা ত্রিপুরা। নতুন ভোটার এ তরুণিও দুর্গম ভাগ্যমনি পাড়া থেকে পায়ে হেঁটে ভোট দিতে এসেছে। এর মধ্যে ভোট দেয়া হয়ে গেছে।

অনার্সে পড়ুয়া মিলকি ত্রিপুরা জীবনে প্রথম ভোট নৌকায় ভোট দিয়ে স্মৃতি সূচনা করলেন। তবে তার ভাষ্য ব্যতিক্রম। তিনি বলেন, আমাদের এখানে রাস্তাঘাট ও ধর্মীয় প্রতিষ্ঠান উন্নয়ন করেছে অনেক। রুমার মানুষ চাকরী কম পায়। শিক্ষিতরা বেকার থাকতে হচ্ছে। কর্মসংস্থান তৈরি হয়না।

নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, আজ শনিবার অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের রুমা উপজেলায় ১৮ ভোট কেন্দ্রে নারী পুরুষ ২১ হাজার ৮৫৮ জন তাদের ভোটাধিকার প্রয়োগ চলছে। নির্বিঘ্নে ভোটারেরা ভোট দিচ্ছে। সকাল আটটা থেকে শুরু হওয়া এ ভোট গ্রহন বিকাল চারটা পর্যন্ত চলবে।

আরও পড়ুন