লামায় পাহাড় কেটে সাবাড় : ইটভাটা মালিক সহ ২ জনকে কারাদন্ড

NewsDetails_01

একের পর এক পাহাড় কেটে ভাটায় মাটি যোগানের মাধ্যমে পরিবেশ বিপন্ন করার দায়ে বান্দরবান জেলার লামা উপজেলার দুর্গম পাহাড়ি ফাইতং ইউনিয়নের এফএসি ইটভাটা মালিক জাফর আলমকে ৬ মাসের কারাদন্ডের আদেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত। একই সঙ্গে পাহাড় কাটায় নিয়োজিত এক্সক্লাভেটর চালক এরফানকে ৪ মাসের কারাদন্ড ও মাটি বহনকারী দুই ডাম্পার চালককে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত২০১৯) মোতাবেক শনিবার দুপুরে এ দন্ডাদেশের আদেশ দেন ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মোস্তফা জাবেদ কায়সার।

NewsDetails_03

সূত্র জানায়, কোন রকম অনুমতি না নিয়ে উপজেলার ফাইতং ইউনিয়নের ৩০টি ইটভাটা গড়ে তোলা হয়। এসব ইটভাটার মালিকরাা ইট তৈরি করার জন্য ইটভাটা সংলগ্ন পাহাড় কেটে সাবাড় করে ফেলছে। এমন অভিযোগ পেয়ে আজ শনিবার দুপুর ১২টার দিকে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তফা জাবেদ কায়সারের নেতৃত্বে পুলিশ সদস্যরা এফএসি ইটভাটায় ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন। এ সময় পাহাড় কাটার দায়ে ইটভাটা মালিক ও পাহাড় কর্তনকারী গাড়ি চালককে কারাদন্ড, মাটি বহনকারী ডাম্পার চালক মো. মোরশেদকে ৫০ হাজার ও আব্দুল হাকিমকে ৪০ হাজার টাকা জরিমানার আদেশ দেন ভ্রাম্যমান আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তফা জাবেদ কায়সার।

এই বিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার ম্যাজিস্ট্রেট মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, পাহাড় কাটার দায়ে এফএসি ইটভাটা মালিকসহ ৪জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে যারাই পরিবেশের ক্ষতি করে অবৈধভাবে ইটভাটা স্থাপন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন