দেশে উন্নয়নের নামে চলছে বল্গাহীন লুণ্ঠন : বিএনপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারের রথী মহারথীরা গণতন্ত্রের চাইতে উন্নয়নকে প্রাধান্য দেয়ার নামে সব সামাজিক চুক্তি ভঙ্গ করে জনগণকে শৃঙ্খলিত করছে। উন্নয়নের নামে চলছে বল্গাহীন লুণ্ঠন। দেশে গড়ে উঠেছে একটি শক্তিশালী অলিগার্কি।

শুক্রবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, প্রধানমন্ত্রী সড়ক উন্নয়নের ফিরিস্তি দিয়েছেন। কিন্তু তিনি বলেননি, বাংলাদেশের ১ কিলোমিটার সড়ক নির্মাণ ও ১ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ ব্যয় চীন, ভারত ও যুক্তরাজ্যের চেয়ে কত বেশি? তা তিনি বলেননি। নানা অজুহাতে মেগা প্রজেক্টগুলাের প্রকল্প ব্যয় কয়েকশগুণ বৃদ্ধি করে মেগা চুরির কি সুবন্দোবস্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, পদ্মা সেতুর প্রকল্প ব্যয় ছিল ১১ হাজার কোটি টাকা আর তা বাড়িয়ে করা হয়েছে প্রায় ২৯ হাজার কােটি টাকা। মালিবাগ ফ্লাইওভারসহ প্রায় সবগুলো ফ্লাইওভারের প্রকল্প ব্যয় এভাবে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। সরকার মেগা প্রকল্প গ্রহণে বেশি আগ্রহী কারণ এতে তারা মেগা চুরির সুযোগ সৃষ্টি করেন। সােনাদিয়া গভীর সমুদ্র বন্দরের ভবিষ্যৎ কী? জনগণ তা জানতে চায়।

বিএনপি এ নেতা বলেন, রাজনৈতিক হস্তক্ষেপে অর্থিক প্রতিষ্ঠানগুলো প্রায় ধ্বংসের মুখে। শেয়ার মার্কেট লুঠ, ব্যাংক লুঠ, দলীয় ব্যক্তিদের জন্য ঋণ সুবিধা ও ফেরত না দেবার প্রবণতা, একনায়ক সরকারের সমর্থক ও তল্পীবাহকেরা বা লাগামহীনভাবে রাষ্ট্রীয় সম্পদের অপব্যবহার ও গণলুঠ বাংলাদেশের অর্থনীতিকে ভেতরে ভেতরে অন্তঃসার শূন্য করে ফেলছে।

তিনি আরও শুধু মাত্র আরএমজি সেক্টরের আয় ও রেমিন্টেন্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়লেই অর্থনীতি চাঙা হয় না। সত্যিকার বিনিয়োগ অর্থাৎ ম্যানুফ্যাকচারিং শিল্পে বিনিয়োগের জন্য মূলধনী যন্ত্রপাতি আমদানী কত পরিমাণ বেড়েছে না কমেছে সেটা দেখা অত্যন্ত জরুরি। কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে কিনা তাও দেখতে হবে।

সরকারের তিন বছর পূর্তি উপলক্ষ্যে বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী ভাষণের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র : জাগোনিউজ

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।