পরিবেশ সুরক্ষায় এনার্জি গ্লোব পুরস্কার লাভ করেছে তাজিংডং

পাহাড়ে পরিবেশ ও মৌজাবন সংরক্ষণে অসামন্য অবদান রাখায় আন্তর্জাতিক ‘এনার্জি গ্লোব পুরস্কার’ লাভ করেছে পার্বত্য জেলা বান্দরবানের বেসরকারি উন্নয়ন সংস্থা তাজিংডং।
সোমবার দুপুরে বান্দরবানের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানায় সংগঠনটির সাবেক নির্বাহী পরিচালক অংশৈসিং । সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।
তাজিংডংয়ের চেয়ারম্যান মংথুইমং মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডর ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, আরণ্যক ফউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহম্মেদ, তাজিংডং এর নির্বাহী পরিচালক চিংসিং প্রু প্রমুখ।
তাজিংডং এর নির্বাহী পরিচালক চিংসিং প্রু জানান, তাজিংডং দীর্ঘবছর ধরে পার্বত্য চট্টগ্রামের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও জীব বৈচিত্র সংরক্ষণে স্থানীয় বন নির্ভরশীল আদিবাসী পাহাড়ীদের অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ ও প্রতিবেশ উন্নয়ন এবং তাদের ঐতিহ্যবাহী প্রথাগত প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নের মাধ্যমে মৌজাবন সংরক্ষণ ও ব্যবস্থাপনা কাজে নিয়োজিত রয়েছে ।
প্রসঙ্গত, ২০১৬ সালে এনার্জি গ্লোব পুরস্কারের জন্য বিশ্বের ১৭৮টি দেশ থেকে ২ হাজার প্রকল্পের মধ্যে প্রতিযোগিতা করে আর্থ ক্যাটাগরিতে বান্দরবানের বেসরকারি উন্নয়ন সংস্থা তাজিংডং বিজয়ী হয়। পুরস্কারের ট্রফিটি ১৭ মার্চ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।