বাইশারীর ফাঁরিখালে ভাঙ্গন : বিলীন হতে চলেছে গ্রাম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের পূর্ব বাইশারী গ্রামের শত বছরে প্রাচীনতম রাস্তা ও গ্রামটি ফাঁরিখালের তীব্র ভাঙ্গনে এখন বিলীন হতে চলছে। পরপর বন্যা ও পাহাড়ী ঢলে পানির তীব্র রাতে ভেঙ্গে যাচ্ছে শত বছরের রাস্তাটি।
পূর্ব বাইশারী গ্রামের বাসিন্দা বাবুল ড্রাইভার জানান, শুধু রাস্তা নয়, অবিলম্বে মেরামত করা না হলে পুরো গ্রামটি আস্তে আস্তে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
সরজমিনে এই প্রতিবেদক উক্ত গ্রামের গিয়ে দেখা যায়, ইউনিয়নে ৯নং ওয়ার্ড পূর্ব বাইশারী গ্রাম ফাঁরিখাল ঘেঁষে রাস্তাটি হয়ে আরো ৫টি গ্রামে সহজে যাতায়াত করা সম্ভব এলাকার লোকজনের। তবে ফাঁরিখালের ভয়াবহ ভাঙ্গনে অনেকগুলো বাড়িঘর সহ ভিটেমাটি হারানোর সম্ভাবনা রয়েছে এলাকা বাসিন্দাদের। যেকোন মুহুর্তে গ্রামটি বিহীন হয়ে যেতে পারে। তাই অচিরেই রাস্তাটি মেরামত করা জরুরী বলে মনে করেন শত শত গ্রামবাসী।
উক্ত গ্রামের বাসিন্দা আবুল কালাম, বাদশা মিয়া, আবুশামা সহ অনেকেই এই প্রতিবেদকের নিকট কান্নাজড়িত অবস্থায় বলেন, জরুরী ভিত্তিতে ব্যবস্থা না নিলে তারা বাড়িঘর হারা হয়ে যাবে এবং ছেলে-মেয়ে নিয়ে মাথাগোঁজানোর আশ্রয়স্থল তাদের এই বসতভিটা ছাড়া আর নেই বলেও জানান।
ওয়ার্ড মেম্বার মোঃ আবু তাহের বলেন, শত বছরের পুরানো রাস্তাটি রক্ষার জন্য ইতিমধ্যে তিনি পরিষদ চেয়ারম্যানকে অবহিত করেছেন এবং উক্ত এলাকায় একটি বেড়িবাঁধ নির্মাণের জন্য তার পরিকল্পনা রয়েছে বলে জানান।
ইউ,পি চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, বিষয়টি নিয়ে তিনি অবগত রয়েছেন এবং সরজমিনে উক্ত এলাকা পরিদর্শনও করেছেন। অচিরেই রাস্তাটি এবং গ্রামটি সংরক্ষণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট কথা বলবেন বলে জানান তিনি।
এলাকাবাসীর দাবী, শীগ্রই রাস্তাটির বিষয়ে যেন প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষ কোন একটি ব্যবস্থা গ্রহণ করেন। তাছাড়া শত বছরের পুরাতন রাস্তাটি ফিরে পেতে জেলা পরিষদ ও চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের হস্থক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।