বান্দরবানের এফবিএম ইটভাটায় শিকলে বেঁধে নির্যাতন : ৪ শ্রমিক উদ্ধার, আটক ৭

NewsDetails_01

বান্দরবান সদর উপজেলার কক্ষ্যাং পাড়া এলাকার এফবিএম ইটভাটায় শ্রমিকদের শিকল দিয়ে বেঁধে অত্যাচার করছে, জাতীয় জরুরী সেবা ৯৯৯ নাম্বার থেকে ফোন কল পেয়ে পুলিশ শিকলে বাঁধা অবস্থায় ৪ ইটভাটা শ্রমিককে উদ্ধার করেছে এবং এই ঘটনার অভিযোগে ৭ জনকে আটক করেছে।

পুলিশ সূত্রে জানা যায়, গত সোমবার রাতে বান্দরবান সদর থানা পুলিশ এফবিএম ইটভাটা অভিযান চালিয়ে আহত অবস্থায় এই ৪ ইটভাটা শ্রমিককে শিকল বাঁধা অবস্থায় উদ্ধার করে সদর থানায় নিয়ে আসে। উদ্ধার কৃতরা হলেন, নোয়াখালী জেলার বাসিন্দা মো.আবুল কালাম,মো.রিয়াজ, মো. খলিল ও মো.রুবেল।

অন্যদিকে ঘটনার পর এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইটভাটার মাঝিসহ ৭জনকে আটক করে পুলিশ। আটককৃতরা হলেন, জাহাঙ্গীর আলম, সাধন চন্দ্র দাশ, মো: শাহাদাৎ হোসেন, মো: জাফর উদ্দিন, মো: জসিম উদ্দিন, নুরুল ইসলাম, মেরহাজ হোসেন। এই বিষয়ে বান্দরবান সদর থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

NewsDetails_03

এই ব্যাপারে উদ্ধারকৃত শ্রমিক আবুল কালাম বলেন, আমাদের কাজ করিয়ে টাকা নাদিয়ে ইটভাটার মাঝি অনেকদিন ধরে শেকল দিয়ে বেঁধে রেখে নির্যাতন করে আসছে। এফবিএম ইটভাটাটি বান্দরবান শহরের টেক্সটাইল মিলনের বলে জানান এই শ্রমিক।

বান্দরবানে ৭টি উপজেলায় অর্ধ শতাধিক ইটভাটায় প্রতিনিয়ত শ্রমিকদের আটকে রেখে নির্যাতন করা হয় বলে বিভিন্ন সময় অভিযোগ পাওয়া যায়।

এই ব্যাপারে বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শহিদুল ইসলাম চৌধুরী বলেন, অবৈধভাবে তাদের আটক করে তাদের নির্যাতন করার অভিযোগে মামলা দায়ের হবে।

আরও পড়ুন