বান্দরবানে ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা বিষয় প্রশিক্ষণ

ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা বিষয় প্রশিক্ষণ
জনসাধারণকে সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে এবং ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা সর্ম্পকে ধারণা দিতে বান্দরবানে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে।
আজ শনিবার সকালে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলা পরিষদের হলরুমে এই প্রশিক্ষণ অনুষ্টিত হয়।
বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কনভেনিং কমিটির কনভেনার মোজাম্মেল হক বাহাদুর এর সভাপতিত্বে এসময় প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় স্যানিটেশন প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর মো:আব্দুল মান্নান। বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, ভিডিপির এনএসপি মোঃ আতিকুল ইসলাম, জেলা ,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোমা রানি বড়ুয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী মুজিবুর রহমান,সৈয়দ গোলাম আশরাফ, মোহাম্মদ খোর্শেদ আলম প্রধান, সদর উপজেলার উপ-সহকারি প্রকৌশলী মনজেল হোসেন প্রমুখসহ এসময় প্রশিক্ষনে জেলা ও বিভিন্ন উপজেলার শিক্ষক-শিক্ষিকা,এনজিও কর্মী,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী ও সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এসময় প্রশিক্ষনে সুস্থ ও সুন্দরভাবে জীবনযাপন করতে ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা বিষয়ক সমন্বিত প্রশিক্ষণ দেন প্রশিক্ষকেরা। প্রশিক্ষনে জানানো হয়, অপর্যাপ্ত স্যানিটেশন,হাইজিন এবং দূষিত পানি ৮০% রোগের কারণ। কেবলমাত্র ডায়য়িরার কারনে বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী লক্ষাধিক শিশু মারা যায় আর স্যানিটেশন ও পানিবাহিত রোগের চিকিৎসার জন্য আমাদের বছরে প্রায় ৭০০ কোটি টাকা ব্যয় করতে হয়। এসময় বক্তরা বিভিন্ন রোগ বালাই থেকে মুক্ত থাকতে সকলকে স্বাস্থ্য সম্মত ল্যাটিন ব্যবহার ও বিশুদ্ব পানি ব্যবহারের প্রতি গুরত্ব দেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।