বান্দরবানে নানা আয়োজনে সরস্বতী পূজা

বান্দরবান শহরে সরস্বতী পূজা
বান্দরবানে নানা আয়োজনে চলছে সনাতনী সম্প্রদায়ের সরস্বতী পূজা। পূজা উপলক্ষে আজ রবিবার সকাল থেকে বান্দরবানের বিভিন্ন স্কুল-কলেজ মন্দিরসহ প্রতিটি ঘরে, পাড়া-মহল্লায় নানা আয়োজন চলছে জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর পূজা অর্চনা।
বান্দরবানের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির, সরকারী কলেজ, বালাঘাটা মন্দির, কালাঘাটা মন্দির, মেম্বারপাড়া এলাকা, উজানীপাড়া জাগ্রত কল্যাণ সমিতির আয়োজনে সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজাকে ঘিরে সকাল থেকে বিভিন্ন পূজা মন্ডপে শিক্ষক-শিক্ষার্থী ভক্ত ও দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়, এসময় দেবী সরস্বতীর পূজা অর্চনা আর বিদ্যাদেবীর সন্তুুষ্টি লাভের আশায় সনাতনী নারী ও পুরুষেরা প্রণাম নিবেদন করে আর অঞ্জলি নেয়। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজন করা হয়। আর সকাল থেকে পূজার শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলে এই পূজা। পূজা শেষে দেওয়া হয় অঞ্জলি এরপর পরই বিতরণ করা হয় প্রসাদ।
সন্ধ্যায় সন্ধ্যারতি, শীতল ভোগ প্রদান ও সাংস্কৃতিক সন্ধ্যাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সনাতনী ধর্মালম্বীদের এই সরস্বতী পূজার আনুষ্টানিকতা চলবে।
সোমবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বান্দরবানের বিভিন্ন মন্ডপের সরস্বতী প্রতিমা বান্দরবানের সাংগু নদীতে বির্সজনের মধ্য দিয়ে এই পূজার সমাপ্তি হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।